বিশ্বের সর্বোচ্চ পরিবেশবান্ধব গ্যাস সমৃদ্ধ নতুন এসি আনলো ওয়ালটন

বিশ্বের সর্বোচ্চ পরিবেশবান্ধব গ্যাস সমৃদ্ধ নতুন এসি আনলো ওয়ালটন

ছবি: সংগৃহীত

বিশ্বের সর্বোচ্চ পরিবেশবান্ধব আর-২৯০ গ্যাসসমৃদ্ধ ইকোজোন সিরিজের নতুন মডেলের এসি বাজারে ছেড়েছে দেশের সবচেয়ে জনপ্রিয় এসি ব্র্যান্ড ওয়ালটন। ব্যাপক বিদ্যুৎ সাশ্রয়ী ইনভার্টার প্রযুক্তির ওয়ালটনের নতুন মডেলের এই এসির রেফ্রিজারেন্ট ওজোন স্তরের কোনো ক্ষতি করবে না। বাংলাদেশে ওয়ালটনই প্রথম সম্পূর্ণ পরিবেশবান্ধব আর-২৯০ গ্যাসসমৃদ্ধ এসি উৎপাদন ও বাজারজাত করছে। ওয়ালটনের ইকোজোন সিরিজের নতুন মডেলের এসিটি বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) কর্তৃক সনদপ্রাপ্ত।

বিশ্ব ওজোন দিবস উপলক্ষ্যে রোববার (১৫ সেপ্টেম্বর) রাজধানীতে ওয়ালটন কর্পোরেট অফিসে আনুষ্ঠানিকভাবে এই সিরিজের নতুন মডেলের এসি উদ্বোধন করেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসির ম্যানেজিং ডিরেক্টর (এমডি) এস এম মাহবুবুল আলম। এর মধ্য দিয়ে সর্বোচ্চ পরিবেশবান্ধব আর২৯০ গ্যাস সমৃদ্ধ এসি উৎপাদনকারী দেশে পরিণত হলো বাংলাদেশ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআইর মহাপরিচালক (গ্রেড-১) এস এম ফেরদৌস আলম, পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. জিয়াউল হক, ইউএনডিপি বাংলাদেশের প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ মোহাম্মদ ফয়সাল, বিএসটিআইয়ের ডিরেক্টর মো. নুরুল আমিন, ডেপুটি ডিরেক্টর মোবিন উল ইসলাম, বুয়েটের অধ্যাপক ড. মো. আলী আহমাদ শওকত চৌধুরী, জিআইজেড-এর ইমপ্লিমেন্টশন ম্যানেজার শানীন মুনতাহা, ইউএনডিপির বাংলাদেশের প্রজেক্ট ম্যানেজার মোবারক হোসেন সাজিদ, ফিনান্স অ্যাসোসিয়েট বাহাদুর হোসেন, অ্যাডমিনিস্ট্রেটিভ অ্যাসিসস্ট্যান্ট জিয়াউল হাসানসহ বিএসটিআই, পরিবেশ অধিদপ্তর, ইউএনডিপি বাংলাদেশের উর্ধ্বতন কর্মকর্তারা। 

অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ওয়ালটন প্লাজার এমডি মোহাম্মদ রায়হান, ওয়ালটন হাই-টেকের অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর নজরুল ইসলাম সরকার ও ইভা রিজওয়ানা নিলু, ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. ইউসুফ আলী, ওয়ালটন এসির ডেপুটি চিফ বিজনেস অফিসার (সিবিও) সন্দীপ বিশ্বাস, ওয়ালটনের চিফ মার্কেটিং অফিসার গালীব বিন মোহাম্মদ প্রমুখ।

অনুষ্ঠানে ওয়ালটন হাই-টেকের এমডি এস এম মাহবুবুল আলম বলেন, আমরা পরিবেশবান্ধব ও বিদ্যুৎ সাশ্রয়ী সবুজ প্রযুক্তিপণ্য উৎপাদনে বিশেষ গুরুত্ব দিয়েছি। তাই ওয়ালটন হাই-টেক পার্কে পরিবেশবান্ধব পণ্য উৎপাদন প্রক্রিয়া গড়ে তুলেছি। পরিবেশ সুরক্ষায় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়, পরিবেশ অধিদপ্তর ও ইউএনডিপির সম্বন্বয়ে ওয়ালটনের বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন এবং চলমান রয়েছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে ওয়ালটনই প্রথম সর্বোচ্চ পরিবেশবান্ধব আর-২৯০ গ্যাস সমৃদ্ধ এসি উৎপাদন ও বাজারজাত করছে। যা পরিবেশ সুরক্ষায় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রাখবে। 

তিনি জানান, এসিতে ইতোমধ্যে পরিবেশের জন্য ক্ষতিকারক সিএফসি এবং এইচসিএফসি গ্যাসের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করে দিয়েছে ওয়ালটন। ফলে পরিবেশবান্ধব শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র উৎপাদনে বিশ্বের অনেক উন্নত দেশের চেয়েও এগিয়ে গেছে বাংলাদেশ। কার্বন নিঃসরণ কমিয়ে ওয়ালটন যেমন পরিবেশ সুরক্ষায় অবদান রাখছে, তেমনি দেশের উৎপাদিত বিদ্যুতের সুষম ব্যবহারও নিশ্চিত করছে। 

অনুষ্ঠানে পরিবেশ অধিদপ্তরের পরিচালক মো. জিয়াউল হক বলেন, আর-২৯০ হচ্ছে এসিতে ব্যবহৃত সর্বশেষ পরিবেশবান্ধব রেফ্রিজারেন্ট প্রযুক্তি। ইউরোপের মতো উন্নত বিশ্বের খুব কম দেশেই এসিতে সর্বোচ্চ পরিবেশবান্ধব এই রেফ্রিজারেন্ট ব্যবহৃত হচ্ছে। ওয়ালটন ইকোজোন সিরিজের এসি উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশকে আর-২৯০ গ্যাস সমৃদ্ধ এসি উৎপাদনকারী দেশে পরিণত করলো। যা আমাদের জন্য অত্যন্ত গর্বের। 

বর্তমানে বাজারে ইকোজোন সিরিজের ১ টন ও ১.৫ টনের এসি ছেড়েছে ওয়ালটন। ১ টন এসির দাম ৫৯ হাজার ২৯০ টাকা এবং ১.৫ টন এসির দাম ৭৮ হাজার ৭৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। ওয়ালটন এসিতে গ্রাহকরা ১ বছরের রিপ্লেসমেন্টসহ কম্প্রেসারে ১০ বছর পর্যন্ত গ্যারান্টি সুবিধা পাচ্ছেন।