গাজাজুড়ে ইসরায়েলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

গাজাজুড়ে ইসরায়েলি হামলায় আরও ৩৮ ফিলিস্তিনি নিহত

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় থামছেই না ইসরায়েলি বর্বরতা। দখলদার দেশটির হামলায় প্রাণ হারানো ফিলিস্তিনিদের তালিকা দীর্ঘ হচ্ছে। আহতদের সংখ্যাটাও বেড়ে চলেছে। গত একদিনে গাজাজুড়ে ইসরায়েলি হামলায় অন্তত ৩৮ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।

ফিলিস্তিনি সিভিল ডিফেন্সের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গাজা শহরে ইসরায়েলি হামলায় তিন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া গাজাজুড়ে হামলায় ৩৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বর্বরোচিত এই হামলায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ধ্বংসস্তূপের নিচে অনেক দেহ চাপা পড়ে আছে বলে ধারণা করা হচ্ছে। স্থানীয় লোকজন এবং উদ্ধারকর্মীরা হতাহতদের উদ্ধারে ধ্বংসস্তূপ সরানোর কাজ শুরু করেছেন।

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার প্রতিক্রিয়ায় গাজায় হামলা শুরু করে ইসরায়েল। ফিলিস্তিনের অবরুদ্ধ ভূখণ্ডটিতে ইসরায়েলের সামরিক অভিযান শুরুর পর থেকে কয়েক লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনি খান ইউনিসে পালিয়েছে।

১১ মাসেরও বেশি সময় ধরে চালানো ইসরায়েলি হামলায় ইতোমধ্যে ৪১ হাজার ২২৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৯৫ হাজার ৪১৩ ফিলিস্তিনি। হামলার পর বিভিন্ন ভবনের ধ্বংসস্তূপে চাপা পড়া অনেকেই নিখোঁজ হয়েছেন। তারা মারা গেছেন বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মিশরে তিন দিনের সফরে ‘গাজায় যুদ্ধবিরতিতে পৌঁছানোর চলমান প্রচেষ্টা নিয়ে আলোচনা’ করবেন বলে জানা গেছে। কারণ মিশর-গাজা সীমান্তে ফিলাডেলফি করিডোরের ইসরায়েলি নিয়ন্ত্রণ আলোচনার একটি স্টিকিং পয়েন্ট হিসাবে রয়ে গেছে।