বগুড়ায় শেখ হাসিনাসহ ১০৩ জনের নামে মামলা

বগুড়ায় শেখ হাসিনাসহ ১০৩ জনের নামে মামলা

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বগুড়ায় দিনমজুর রিপন ফকিরকে (৫০) হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১০৩ জনের নামে মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার বিকালে বগুড়া সদর থানায় নিহত রিপন ফকিরের স্ত্রী মাবিয়া বেগম বাদী হয়ে এ মামলা দায়ের করেন।

গত ৪ আগস্ট বেলা ১১টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে বগুড়া শহরের ঝাউতলা এলাকায় নিহত হয় রিপন ফকির। মামলায় শেখ হাসিনাসহ ১৩ জনকে হুকুমের আসামি করা হয়েছে।
মামলায় বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক, জাসদ ও জাতীয় পার্টির কয়েকজন সাবেক সংসদ সদস্য, আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মী ছাড়াও অজ্ঞাত ২০০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়েছে।

মামলায় উল্লেখ করা হয়েছে- রিপন ফকির গত ৪ আগস্ট সকালে বাড়ি থেকে বের হয়। বেলা ১১টার দিকে তিনি ছাত্র-জনতার সঙ্গে আন্দোলনে যোগ দেন। তারা মিছিল নিয়ে সাতমাথায় যাওয়ার সময় শহরের ঝাউতলা এলাকায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ হুকুমের আসামীদের নির্দেশে অপর আসামীরা মিছিলটি ঘেরও করে। এরপর তারা লাঠিসোটা, কাটা রাইফেল, রিভলবার, চাইনিজ কুড়াল হাতে নিয়ে পেট্রোল বোমা, ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ত্রাস সৃষ্টি করে। এসময় মিছিলটি ছত্রভঙ্গ হয়ে গেলে রিপন ফকির রক্তাক্ত অবস্থায় রাস্তায় পড়ে থাকে। পরে রিকশা যোগে রিপন ফকিরকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যু বরন করেন। পরে লাশ ময়নাতদন্ত ছাড়াই বাড়িতে নিয়ে গিয়ে দাফন করা হয়।

বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইহান ওলিউল্লাহ জানান, বগুড়ায় দিনমজুর রিপন ফকিরকে হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১০৩ জনের নামে মামলা দায়ের করা হয়েছে। মঙ্গলবার নিহত রিপন ফকিরের স্ত্রী মাবিয়া বেগম বাদী হয়ে মামলাটি দায়ের করেন।