নগদে নতুন ব্যবস্থাপনা বোর্ড গঠন

নগদে নতুন ব্যবস্থাপনা বোর্ড গঠন

ফাইল ছবি

মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান ‘নগদ’–এর ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ও কৌশলগত ব্যবস্থাপনা নির্ধারণ করার লক্ষ্যে একটি ব্যবস্থাপনা বোর্ড গঠন করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক কে এ এস মুরশিদকে নগদের নতুন ব্যবস্থাপনা বোর্ডের চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি চিঠি ডাক অধিদপ্তরের মহাপরিচালকের কাছে পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

ব্যবস্থাপনা বোর্ডের অন্য সদস্যরা হলেন—ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) ভিজিটিং রিসার্চ ফেলো খন্দকার সাখাওয়াত আলী, বেসরকারি প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) গবেষণা পরিচালক বজলুল হক খন্দকার, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আনোয়ার হোসেন এবং বাংলাদেশ ডাক বিভাগের পোস্টমাস্টার জেনারেল মো. ফরিদ আহমেদ।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস নগদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা ও কৌশলগত ব্যবস্থাপনা নির্ধারণ এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক নিযুক্ত প্রশাসক ও তার সহায়ক দলকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়ার লক্ষ্যে ‘পরিশোধ ও নিষ্পত্তি ব্যবস্থা আইন, ২০২৪’–এর ১৮(৪) ধারায় অর্পিত ক্ষমতাবলে জনস্বার্থে নগদের ম্যানেজমেন্ট বোর্ড গঠন করা হলো।