জোহরের আগে সুন্নত পড়তে না পারলে করণীয়

জোহরের আগে সুন্নত পড়তে না পারলে করণীয়

ছবি: সংগৃহীত

জোহরের ফরজের আগের চার রাকাত নামাজ সুন্নতে মুয়াক্কাদা। এই নামাজ অনেক গুরুত্বপূর্ণ। তাই ফরজ নামাজের জামাত শুরু হওয়ার কারণে কেউ এই চার রাকাত সুন্নত পড়তে না পারলে জোহরের পর দুই রাকাত সুন্নত পড়ে আগের চার রাকাত সুন্নত পড়ে নেওয়া কর্তব্য। 

হজরত আলী (রা.) থেকে বর্ণিত এক হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (স.) জোহরের আগে চার রাকাত সুন্নত ও জোহরের পর দুই রাকাত সুন্নত পড়তেন। (তিরমিজি: ১/৫৫০)

উম্মে হাবিবা (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) বলেন, যে ব্যক্তি জোহরের পূর্বে এবং পরে চার রাকাত নামাজ আদায় করবে, জাহান্নামের আগুন আল্লাহ তাআলা তার ওপর হারাম করে দিবেন। (তিরমিজি: ১/৫৫৩)

আবু সুফিয়ান (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি আমার বোন উম্মে হাবিবা (রা.) (প্রিয় নবীজির বিবি)-কে এ কথা বলতে শুনেছি যে, ‘আমি স্বয়ং রাসুল (স.) থেকে শুনেছি, তিনি ইরশাদ করেন, যে ব্যক্তি জোহরের নামাজের পূর্বের এবং পরের সুন্নত নামাজের পূর্ণ খেয়াল রাখবে (নিয়মিত আদায় করবে), মহান আল্লাহ তার জন্য জাহান্নামের আগুন হারাম করে দেবেন। (তিরমিজি: ১/৫৫৪)

বিভিন্ন ফতোয়া গ্রন্থের আলোচনা থেকে জানা যায় যায়, যদি কেউ জোহরের নামাজের পূর্বের চার রাকাত সুন্নাত নামাজ পড়তে না পারে, তাহলে সে যেন ফরজের পরে সেই চার রাকাত সুন্নত পড়ে নেওয়া উচিত। কেননা হাদিসে এসেছে, ‘রাসুল (স.) জোহরের আগের চার রাকাত সুন্নত কখনো আগে পড়তে না পারলে ফরজের পরে তা পড়ে নিতেন। (তিরমিজি: ২/২৯১)

আয়েশা (রা.) থেকে বর্ণিত অন্য হাদিসে আছে, রাসুল (স.) জোহরের আগের চার রাকাত সুন্নত এবং ফজরের দুই রাকাত সুন্নত কখনো ছাড়তেন না। (বুখারি: ১১২৭; নাসায়ি: ১৭৫৭)

সুতরাং নিয়ম হলো- কেউ আগে পড়তে না পারলে পরে পড়ে নিবে। সম্ভব হলে ফরজ নামাজের আগে অন্তত দুই রাকাত পড়ে নিবে। তবে জোহরের পূর্বের চার রাকাতই যেহেতু সুন্নতে মুআক্কাদা, তাই কখনো জোহরের পূর্বে চার রাকাত সুন্নত পড়তে না পারলে জোহরের পর দুই রাকাত সুন্নত পড়ার পর পূর্বের চার রাকাত সুন্নত আদায় করে নেওয়াই উত্তম। (তিরমিজি: ৪২৬; ইবনু মাজাহ: ১১৫৮; আলমুহিতুল বুরহানি: ২/২৩২; ফাতহুল কাদির: ১/৪১৫; আদ্দুররুল মুখতার: ২/১২-১৩)