লাঞ্চের আগেই অলআউট বাংলাদেশ, বড় জয় ভারতের

লাঞ্চের আগেই অলআউট বাংলাদেশ, বড় জয় ভারতের

ছবি:সংগৃহীত

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে উড়ছিল বাংলাদেশ। ভারতের বিপক্ষে বড় কিছু করার প্রত্যাশা নিয়ে দেশ ছেড়েছিল শান্ত বাহিনী। তবে প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে যে যোজন যোজন পার্থক্য রয়েছে চেন্নাই টেস্টে তা ভালোভাবেই বুঝতে পেরেছে বাংলাদেশ দল। চেন্নাই টেস্টে ভারতের কাছে ২৮০ রানের বড় ব্যবধানে হেরেছে টাইগাররা।

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৩৭৬ রান করেছিল ভারত। জবাব দিতে নেমে মাত্র ১৪৯ রানেই গুটিয়ে যায় বাংলাদেশ। এতে টাইগারদের ফলোঅন করানোর সুযোগ থাকলেও ব্যাটিংয়ে নামে ভারত। দ্বিতীয় ইনিংসে ৬৪ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত।

এতে বাংলাদেশের লক্ষ্য দাঁড়িয়েছে ৫১৪ রান। জবাব দিতে নেমে ২৩৪ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। এতে ২৮০ রানের বড় জয় পায় ভারত।

রোববার (২২ সেপ্টেম্বর) চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমে ভারতীয় বোলারদের দেখে শুনে খেলতে থাকেন সাকিব-শান্ত। আগের দিন শান্ত ৬০ বলে ৫১* রান এবং সাকিব ১৪ বলে ৪ রান করে অপরাজিত ছিলেন।

তবে চতুর্থ দিনে ভালো শুরু করলেও ইনিংস বড় করতে পারেননি সাকিব। ৫২তম ওভারে অশ্বিনের বলে ক্যাচ আউট হন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ৫৬ বলে ২৫ রান করেন তিনি। এদিন ইনিংস বড় করতে পারেননি লিটনও।

১০ বলে ১ মাত্র রান করে জাদেজার বলে ক্যাচ তুলে দেন এই ডান হাতি ব্যাটার। কিন্তু এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন শান্ত। ৬ রান করে মিরাজ আউট হলেও পিচে নিজেকে ধরে রাখতে পারেননি শান্ত। ৮২ রান করে সেঞ্চুরির আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন তিনি।

এরপর তাসকিন আহমেদ ৫ রানে এবং ৭ রান করে হাসান মাহমুদ আউট হলে রানে অলঅউট হয় বাংলাদেশ। এতে ২৮০ রানের বড় জয় পায় ভারত।

ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬ উইকেট শিকার করেন রবিচন্দ্রন অশ্বিন। তিন উইকেট নেন আরেক স্পিনার রবীন্দ্র জাদেজা। এ ছাড়াও ১ উইকেট নেন জাসপ্রিত বুমরাহ।