খাঁটি ঘি পাওয়া দুষ্কর, ২ উপায়ে বানান ঘরেই

খাঁটি ঘি পাওয়া দুষ্কর, ২ উপায়ে বানান ঘরেই

ছবি: সংগৃহীত

লাড্ডু হোক কিংবা সেমাই, পোলাও হোক কিংবা বিরিয়ানি— একটুখানি ঘি ছড়িয়ে দিলেই স্বাদ বেড়ে যায় বহুগুণ। ভাতের সঙ্গে ঘি মেখে খেতেও দারুণ লাগে। সমস্যা হচ্ছে বাজারে যেসব ঘি পাওয়া যায় তার বেশিরভাগই ভেজাল। এতে মেশানো হয় বনস্পতি বা ডালডা। 

তাহলে আসল ঘি পাবেন কোথায়? উত্তর সহজ। বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ঘি। কীভাবে বানাবেন? চলুন জেনে নিই রেসিপি-

প্রথমে দুধ জ্বাল দিয়ে অল্প আঁচে সর আলাদা করুন। এই সর দিয়েই ঘি তৈরি হবে। সর জমিয়ে পরিষ্কার শিলে বেটে নিন। চাইলে ব্লেন্ডারেও ব্লেন্ড করে নিতে পারেন। এবার এই মিশ্রণ হালকা আঁচে চুলায় নাড়িয়ে ক্রিম তৈরি করুন। ক্রিম ঠাণ্ডা করে পাতলা কাপড়ে ঝুলিয়ে অতিরিক্ত পানি ভালো করে ছেঁকে নিন।

কাপড় থেকে ক্রিম নামিয়ে একটি পাত্রে অল্প আঁচে চুলায় বসান। কাঠের চামচ বা খুন্তি দিয়ে ঘন ঘন নাড়াতে থাকুন। খেয়াল রাখুন, যেন পাত্রের তলায় জমে না যায়। ঘিয়ের মতো রং দেখতে পেলে পরিষ্কার পাত্রে সেই গরম ঘি ঢালুন। ঠান্ডা হলে ঢাকনা দিয়ে ঢাকুন।

ঘি পরিষ্কার কাঁচের জারে ঢুকিয়ে সংরক্ষণ করুন। তবে আরেকটি উপায়েও ঘি তৈরি করতে পারেন। 

দুধের সর থেকে ঘি বানানো যায়। টাটকা দুধের সর একটি পাত্রে ঢেলে অল্প আঁচে উনুনে বসিয়ে দিন। সর থেকে পানি আলাদা হলে চুলা থেকে নামিয়ে নিন। ঠান্ডা হতে দিন। এবার একটি পরিষ্কার শীল নিয়ে সর অল্প অল্প করে বাটতে থাকুন। এতে পানি মেশাবেন না। বাটা সর পাত্রে নিয়ে চামচ বা খুন্তি দিয়ে নাড়াতে থাকুন। ভালো করে নাড়ালে ক্রিম তৈরি হবে।

ক্রিম তৈরি হলে পরিমাণমতো ঠান্ডা পানি দিন। ক্রিম থেকে পানি বের হলে সাদা গোলাকার ডো তৈরি হবে। সেখান থেকে পানি ছেঁকে অবশিষ্ট পানি আলাদা করার জন্য পাতলা কাপড় দিয়ে ঘন্টাখানেক ঝুলিয়ে রাখুন। এরপর নামিয়ে আবার অল্প আঁচে কড়াই বা শক্ত প্যানে নাড়তে থাকুন। ক্রিম থেকে ধীরে ধীরে যে তেল বের হবে, সেটিই প্রাথমিক পর্যায়ের ঘি। জ্বালের কারণে সাদা ক্রিমটুকু পুড়ে কালো হয়ে যাবে এবং সোনালি বা বাদামি রঙের ঘি তৈরি হবে। ঘি তৈরি হলে তা ছেঁকে একটি পরিষ্কার পাত্রে বাইরের তাপমাত্রায় ঠান্ডা করে সংরক্ষণ করুন।