মির্জা ফখরুলের সঙ্গে দক্ষিণ কোরিয়া রাষ্ট্রদূতের সাক্ষাৎ

মির্জা ফখরুলের সঙ্গে দক্ষিণ কোরিয়া রাষ্ট্রদূতের সাক্ষাৎ

সংগৃহীত ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং সিক।  

মঙ্গলবার বিকালে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

ঘণ্টাব্যাপী এ সাক্ষাতের সময়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য তাজভীরুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

সাক্ষাতের পর ড. আবদুল মঈন খান সাংবাদিকদের বলেন, কোরিয়ার সঙ্গে বাংলাদেশের যে অর্থনৈতিক সহযোগিতা, বিনিয়োগ বিভিন্ন বিষয় আলোচনায় গুরুত্ব পেয়েছে। আমরা খোলাখুলিভাবে কথা বলেছি। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে, ছাত্র-জনতার যে বিপ্লব সেই বিপ্লব নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশে যে পরিবর্তন হয়েছে তা নিয়ে আলাপ হয়েছে। গত ১৭ বছর দুর্নীতিতে এ দেশ শুধু ছেয়ে গিয়েছিল তাই নয়, এদেশের ব্যবসা-বাণিজ্য ক্ষতিগ্রস্ত হচ্ছিল, সেগুলো নিয়েও আলোচনা হয়েছে এবং ভবিষ্যতে যে সম্ভাবনা রয়েছে কোরিয়ার সঙ্গে বাংলাদেশের, যে অর্থনৈতিক সম্পর্ক এবং স্পষ্টত কোরিয়া কিন্তু রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে বাংলাদেশে আসেনি, তারা অর্থনৈতিক সহযোগিতার উদ্দেশ্য নিয়ে এসেছে, যাতে উভয় দেশের জনগণ এ থেকে উপকৃত হতে পারে। কোরিয়া-বাংলাদেশের যে সম্পর্ক সেই সম্পর্কই তার মূলনীতি।

তিনি বলেন, আমরা এ নীতি অনুসরণ করেই দুই দেশের মধ্যে অতীতেও সম্পর্ক বজায় রেখেছি এবং আমরা এ কথা বলেছি যে, ভবিষ্যতে যদি এদেশের জনগণ বিএনপিকে দেশ পরিচালনার দায়িত্ব দেয় তাহলে আমরা বাংলাদেশ ও কোরিয়ার মানুষের যে স্বার্থ, সেই স্বার্থ সর্বাগ্রে বিবেচনায় নিয়ে উভয় পক্ষের সৌহার্দ্য বজায় রেখে উন্নয়নের পথে এগিয়ে যাব।