বাংলাদেশের জন্য নতুন ঋণ কর্মসূচি শুরুর আশ্বাস আইএমএফের

বাংলাদেশের জন্য নতুন ঋণ কর্মসূচি শুরুর আশ্বাস আইএমএফের

ছবি : সংগৃহীত

বাংলাদেশের অর্থনীতিসহ বিভিন্ন খাত সংস্কারের জন্য আরও ঋণ দেওয়ার আশ্বাস দিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা। এ জন্য বাংলাদেশে একটি টিমও এসেছে সংস্থাটির পক্ষ থেকে। প্রতিনিধি দলটির প্রতিবেদন পাওয়ার পরই পরবর্তী ঋণ কর্মসূচি আরও বাড়ানোর ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন জর্জিভা।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের ফাঁকে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠককালে বাংলাদেশের বর্তমান অন্তর্বর্তী সরকারের প্রতি নিজের সমর্থন ব্যক্ত করে এসব কথা জানান তিনি।

বৈঠকে জর্জিভা বাংলাদেশের সংস্কার উদ্যোগে ড. ইউনূসকে সমর্থনের প্রতিশ্রুতি দিয়ে জানান, বিষয়টি নিয়ে স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার জন্য ঢাকায় একটি দল পাঠিয়েছেন তারা। ঋণ কর্মসূচি দ্রুত করতে কাজ করছে আইএমএফ।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক বলেন, এই মুহূর্তে ঢাকায় থাকা প্রতিনিধি দলটি আগামী মাসে আইএমএফ পরিচালনা পর্ষদের কাছে তাদের প্রতিবেদন দেবে। আইএমএফ বোর্ড টিমের প্রতিবেদনের ভিত্তিতে বাংলাদেশের জন্য একটি নতুন ঋণদান কর্মসূচি শুরু হতে পারে অথবা এটি গত বছরের শুরুর দিকে চালু হওয়া বিদ্যমান সহায়তা কর্মসূচির অধীনে আরও ঋণের প্রসার ঘটাতে পারে।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে অনুষ্ঠিত এ বৈঠকে জ্বালানি, বিদ্যুৎ ও পরিবহন উপদেষ্টা ফাওজুল কবির খান এবং অর্থনীতি বিষয়ক শ্বেতপত্র প্রণয়ন কমিটির প্রধান ড. দেবপ্রিয় ভট্টাচার্যও উপস্থিত ছিলেন।

বৈঠকে উপদেষ্টা ফাওজুল কবির খান জর্জিভাকে বলেন, অন্তর্বর্তী সরকার বিদ্যুৎ ও জ্বালানি খাতে অপরাধের স্থাপত্য ভেঙে ফেলার কাজ করছে।

আর দেশের অর্থনীতিতে ভারসাম্য বাড়ানোর জন্য আইএমএফের সহায়তার প্রয়োজনীয়তার উপর জোর দেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য। তিনি বলেন, বিনিময় হার স্থিতিশীল করতে আইএমএফের ভূমিকা গুরুত্বপূর্ণ হবে।