২০২৭ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের ভেন্যু পরিবর্তন

২০২৭ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের ভেন্যু পরিবর্তন

ছবি: সংগৃহীত

গত বছরের মে মাসে ২০২৭ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের ভেন্যু ঘোষণা করেছিল উয়েফা। তখন জানানো হয়েছিল মিলানের সান সিরোতে অনুষ্ঠিত হবে ম্যাচটি। তবে সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে তারা। ইতোমধ্যেই নতুন ভেন্যু ঠিক করার প্রক্রিয়া শুরু করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

মূলত ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) সান সিরো সংস্কারের পরিকল্পনা উয়েফায় জমা দেওয়ার পর শর্ত মেনে সান সিরোকে ফাইনালের ভেন্যু থেকে বাদ দেওয়া হয়। তবে এফআইজিসির সান সিরো সংস্কারের পরিকল্পনা কতটুকু বাস্তবায়ন হয়, তা এখনো অনিশ্চিত।

আনুষ্ঠানিকভাবে জিউসেপ্পে মিয়াজ্জা নামে পরিচিত এই স্টেডিয়ামকে আর হোম ভেন্যু হিসেবে রাখতে চাচ্ছে না এসি মিলান ও ইন্টার মিলান। সংস্কারের খরচ যোগান দিতে গিয়ে বিরোধও তৈরি হয়েছে ইতালিয়ান ফুটবলে। শেষ পর্যন্ত তহবিল সংগ্রহ করা না গেলে ১৯২৬ সালে প্রতিষ্ঠিত প্রায় ৭৬ হাজার আসনের সান সিরো ভেঙে ফেলা হতে পারে।

সান সিরোর ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা দেখা দেওয়ায় ভিন্ন পথে হাটতে যাচ্ছে উয়েফা। ইতোমধ্যেই ২০২৭ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের নতুন ভেন্যু খোঁজা শুরু করেছে তারা। গতকাল উয়েফার নির্বাহী কমিটির বৈঠকের পর এই সিদ্ধান্ত জানানো হয়।

উয়েফার এক বিবৃতিতে বলা হয়, ‘২০২৭ চ্যাম্পিয়নস লিগ ফাইনালের সময় সান সিরো স্টেডিয়াম এবং তার আশপাশে সংস্কারকাজ যে চলবে না, সেই নিশ্চয়তা দিতে পারেনি মিলানের পৌরসভা। তাই মিলানকে ফাইনাল আয়োজন থেকে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে এবং ভেন্যু ঠিক করার প্রক্রিয়া নতুন করে শুরু করা হয়েছে। ২০২৫ সালের মে–জুনে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।’