আইফোনের এই গোপন বাটন সম্পর্কে জানেন অনেকেই

আইফোনের এই গোপন বাটন সম্পর্কে জানেন অনেকেই

ছবি: সংগৃহীত

টেক জায়ান্ট অ্যাপল গত বছর আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স  থেকে অ্যাকশন বাটন চালু করেছিল। এরপর প্রতিষ্ঠানটি নতুন আইফোন ১৬ এবং আইফোন ১৬ প্লাস মডেলগুলোতেও অ্যাকশন বাটন দিয়েছে। এবার উভয় নন-প্রো মডেলগুলোও এখন অ্যাকশন বাটনের সঙ্গে আসে।  

অ্যাকশন বাটন ব্যবহারকারীদের শুধুমাত্র একটি প্রেসের মাধ্যমে সহজেই বিভিন্ন ফাংশন অ্যাক্সেস করতে দেয়। ব্যবহারকারীরা দ্রুত ক্যামেরা, ফ্ল্যাশলাইট বা কন্ট্রোল অপশন খুলতে পারে। এছাড়াও এর মাধ্যমে ভয়েস মেমো, ট্রান্সলেট এবং ম্যাগনিফায়ারের মতো অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলো সক্রিয় করা যেতে পারে। আরও বিকল্পের জন্য এর শর্টকাট ব্যবহার করা যেতে পারে। এছাড়াও অ্যাকশন বাটনটি অ্যাপ-মধ্যস্থ কার্যকারিতাও অ্যাক্সেস করতে পারে। যেমন একজন ব্যবহারকারীকে তাদের গাড়ি আনলক এবং লক করতে সাহায্য করা।

সব মিলিয়ে, আইফোনের অ্যাকশন বাটন একটি বহুমুখী টুল। যা বিভিন্ন কাজ সম্পাদন করার জন্য কাস্টমাইজ করা যেতে পারে। এটির কার্যকারিতা কাস্টমাইজ করার উপায় জানুন-

- নিজেদের iPhone-এর "Settings" অপশনে যেতে হবে।  নিচে স্ক্রল করতে হবে এবং "Accessibility" অপশনে ক্লিক করতে হবে।

-"Physical and Motor" অপশনের অধীনে থাকা "Action Button" অপশনে ক্লিক করতে হবে। এরপর উপলব্ধ অ্যাকশনের একটি তালিকা দেখা যাবে। যে অ্যাকশন বাটন এডিট করতে হবে, তাতে ক্লিক করতে হবে। এখানে কিছু সাধারণ বিকল্প রয়েছে 

- ভয়েসওভার, জুম বা অ্যাসিসটিভ টাচের মতো অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলো দ্রুত অ্যাক্সেস করা যেতে পারে। অ্যাকশন বাটন থেকে সরাসরি নির্দিষ্ট অ্যাপ অ্যাকশন চালু করা যেতে পারে।

- একটি ছবি তোলা যেতে পারে বা একটি ভিডিও রেকর্ডিং শুরু করা যেতে পারে। ফ্ল্যাশলাইট চালু বা বন্ধ করা যেতে পারে। অবিলম্বে নিজেদের আইফোন লক করা যেতে পারে। নিজেদের ফোন মিউট করা যেতে পারে।  ভয়েসওভার চালু বা বন্ধ করা যেতে পারে। জুম অপশন চালু বা বন্ধ করা যেতে পারে।

- একটি ছবি তোলা যেতে পারে বা একটি ভিডিও রেকর্ডিং শুরু করা যেতে পারে। ফ্ল্যাশলাইট চালু বা বন্ধ করা যেতে পারে। অবিলম্বে নিজেদের আইফোন লক করা যেতে পারে। নিজেদের ফোন মিউট করা যেতে পারে। ভয়েসওভার চালু বা বন্ধ করা যেতে পারে। জুম অপশন চালু বা বন্ধ করা যেতে পারে।

অ্যাকশন বাটন কাস্টমাইজ করার উপায়-
কেউ যদি ডাবল-ট্যাপ বা ট্রিপল-ট্যাপের উপর ভিত্তি করে বিভিন্ন অ্যাকশন করতে চায়, তাহলে "Action Button" সেটিংসের অধীনে তা করা যেতে পারে।