রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় মারা গেলেন রয়টার্সের নিরাপত্তা পরামর্শক

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় মারা গেলেন রয়টার্সের নিরাপত্তা পরামর্শক

ছবিঃ সংগৃহীত।

পূর্ব ইউক্রেনের একটি হোটেলে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের নিরাপত্তা পরামর্শক রায়ান ইভান্স নিহত হয়েছে। আহত হয়েছেন এজেন্সির আরও দুই সাংবাদিক। গত ২৪ আগস্ট ওই ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী। তখন প্রকাশ করা না হলেও এখন ওই হামলার বিশদ তথ্য রয়টার্সের সাথে শেয়ার করেছে ইউক্রেনের গোয়েন্দা সংস্থা। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রয়টার্স এ খবর জানিয়েছে।

ইউক্রেনের দাবি,ক্ষেপণাস্ত্রটি আজভ সাগরের উপকূলে অবস্থিত সীমান্তের কাছে টাগানরগ শহরের নিকটবর্তী একটি স্থান থেকে নিক্ষেপ করা হয়েছিল।

গোয়েন্দা সংস্থা বলেছে, আক্রমণের সময় ওই এলাকায় দুটি ইউনিট পরিচালনা করেছিল রাশিয়া।

রাশিয়ার ইস্কান্দার-এম ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রটি ওই এলাকা থেকে রাত সাড়ে ১১টার দিকে নিক্ষেপ করা হয়েছিল। সাত মিনিট পর ক্রামাটর্স্কে স্যাফায়ার হোটেলে সেটি আঘাত হানে। ওই হোটেলে অবস্থান করছিল রয়টার্সের দল।

হামলার পর রয়টার্সের প্রতিবেদকদের তোলা হোটেলের ছবিতে দেখা যায়, ভবনের উত্তর-পশ্চিম কোণের প্রথম তলায় ইভান্সের কক্ষ বেসমেন্টে ধসে পড়েছে। বিস্ফোরণে আরও ছয়টি কক্ষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

৩৮ বছর বয়সী ইভান্স ব্রিটিশ সেনাবাহিনীতে কাজ করতেন। ২০২২ সালে রয়টার্সের নিরাপত্তা পরামর্শক হিসেবে কাজ শুরু করেন তিনি। হামলায় ঘটনাস্থলেই নিহত হন ইভান্স।

করিডরের বিপরীত দিকের কক্ষে অবস্থানরত রয়টার্সে ভিডিওগ্রাফার ইভান লিউবিশ-কিরডে গুরুতরভাবে আহত হন। কিয়েভভিত্তিক টেক্সট প্রতিবেদক ড্যান পেলেশচুকও গুরুতর আহত হন। তবে রয়টার্স দলের আরও তিনজন সদস্য সামান্য আহত হন।

রাশিয়া ইচ্ছাকৃতভাবে স্যাফায়ার হোটেলকে লক্ষ্যবস্তু বানিয়েছিল কিনা তা নির্ধারণ করা যায়নি।

হামলার বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রয়টার্সের প্রশ্নের লিখিত উত্তরে বলেছেন, এই প্রশ্নগুলোর উত্তর সশস্ত্র বাহিনীর দেওয়া উচিত।

হামলার বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় রয়টার্সের লিখিত প্রশ্নের কোনও উত্তর দেয়নি।