পঞ্চাশেও তরুণ থাকতে চান? এসব নিয়ম মানুন

পঞ্চাশেও তরুণ থাকতে চান? এসব নিয়ম মানুন

ছবি: সংগৃহীত

প্রকৃতির নিয়মে বয়সের চাকা সামনে এগুতে থাকে। বার্ধক্য যত এগিয়ে আসে, শরীরে নানা ক্রনিক সমস্যা তত জাঁকিয়ে বসে। ডায়াবেটিস, কোলেস্টেরল, থাইরয়েড, পেশির ক্ষয়, হাঁটুর ব্যথার মতো সমস্যা লেগেই থাকে। বয়সের সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। তাই বয়সকালে সুস্থ থাকতে চাইলে কিছু নির্দিষ্ট নিয়ম মেনে চলা জরুরি। 

মধ্যবয়সে কী কী খাবেন তার চেয়ে বেশি জরুরি কোন কোন খাবারগুলো খাবেন না। এমন কিছু টিপস চলুন জেনে নিই- 

ঘি আর মধু 
বেশি বয়সে ঘি আর মধু কখনো একসঙ্গে খাবেন না। এতে বদহজম, গ্যাসের সমস্যা বাড়তে পারে। বিশেষত যারা গ্যাস-অম্বলের সমস্যায় ভোগেন, তাদের বাড়তি সাবধানতা মেনে চলা উচিত। 

দুগ্ধজাত খাবার আর কলা 
ঘোল, লস্যি কিংবা যেকোনো দুগ্ধজাত খাবারের সঙ্গে কলা খাবেন না। দুধের সঙ্গে কলা খেলে এমনিতেই গ্যাসট্রিকের ঝুঁকি থাকে। কিন্তু কম বয়সে হজমক্ষমতা বেশি থাকায় এই অনিয়ম শরীর মাঝেমধ্যে মেনে নেয়। কিন্তু বার্ধক্যে এই ঝুঁকি না নেওয়াই শ্রেয়।

গরম-ঠান্ডা খাবার 
ঠান্ডা আর গরম খাবার একসঙ্গে খাবেন না। অনেকে চা, কফি খাওয়ার পরমুহূর্তে, শরবতের মতো ঠান্ডা পানীয় পান করেন। এই অভ্যাস মোটেও ভালো নয়। তাতে হিতে বিপরীত হতে পারে।

সময় অনুযায়ী খাওয়া 
সকাল এবং দুপুরের খাবারের মধ্যে অন্তত ৬ ঘণ্টার পার্থক্য রাখুন। সময় মেপে না খেলে হজমের গোলমাল দেখা দিতে পারে। এছাড়া খাবার হজম হওয়ারও সময় দিতে হবে। নয়তো মুশকিল হবে।

খাবারের সঙ্গে পানি 
খাবার খাওয়ার সময় অল্প অল্প পানি পান করুন। এই অভ্যাস দ্রুত হজম করতে সাহায্য করবে। তবে খেতে খেতে বেশি পরিমাণে পানি পান করলে সমস্যা বাড়তে পারে।