রাশিয়ার হামলায়, ইউক্রেনে মেডিকেল সেন্টারে নিহত ৬

রাশিয়ার হামলায়, ইউক্রেনে মেডিকেল সেন্টারে নিহত ৬

ছবিঃ সংগৃহীত।

ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় সুমি শহরের একটি মেডিকেল সেন্টারে রাশিয়ার পরপর দুটি হামলায় অন্তত ছয়জন নিহত হয়েছেন। শনিবার (২৮ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছেন ইউক্রেনীয় স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো।

নিজের টেলিগ্রাম চ্যানেলে তিনি জানান, প্রথম হামলায় এক ব্যক্তির মৃত্যু ঘটে এবং হাসপাতালের একাধিক তলার ছাদ ক্ষতিগ্রস্ত হয়। এরপর হাসপাতালের রোগী এবং কর্মীদের সরিয়ে নেওয়া হচ্ছিল। এমন সময় দ্বিতীয়বারের মতো হামলা চালায় রাশিয়া। এতে আরও পাঁচজন নিহত হন।

ইউক্রেনীয় বাহিনী গত আগস্ট মাসে রাশিয়ার সীমান্তবর্তী কুরস্ক অঞ্চলে অভিযান চালিয়ে ডজনখানেক বসতি দখলের পর থেকে ইউক্রেনের সুমি শহর এবং সুমি অঞ্চলে রুশ হামলা উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

রাশিয়ার সীমান্ত থেকে মাত্র ৩২ কিলোমিটার (২০ মাইল) দূরে অবস্থিত সুমি শহরটি নিয়মিত ড্রোন ও নির্দেশিত বোমা হামলার শিকার হচ্ছে।

শনিবারের হামলায় কী ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে তা স্পষ্ট করে বলেননি ইউক্রেনীয় স্বরাষ্ট্রমন্ত্রী। তবে সুমি অঞ্চলের প্রশাসন বলেছে, ড্রোনের মাধ্যমে এই হামলা চালানো হয়েছে।

এর আগে ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছিল, রাতভর রাশিয়ার হামলায় ব্যবহৃত ৭৩টি ড্রোনের মধ্যে ৬৯টি ড্রোন তারা ধ্বংস করতে সক্ষম হয়েছে। এই হামলায় দুটি ব্যালিস্টিক ও দুটি ক্রুজ ক্ষেপণাস্ত্রও ছিল।

কিয়েভ শহর এবং তার আশপাশের এলাকায় ১৫টি রুশ ড্রোন ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে ধ্বংস করা হয়েছে বলে জানিয়েছে কিয়েভের সামরিক প্রশাসন।