রাবি অধ্যাপক মামুনকে অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি

রাবি অধ্যাপক মামুনকে অ্যাকাডেমিক কার্যক্রম থেকে অব্যাহতি

ফাইল ছবি

শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আব্দুল্লাহ আল মামুনকে বিভাগের সকল কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের স্বাক্ষরিত এক আদেশ থেকে এ তথ্য জানা গেছে।

এ ব্যাপারে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার শেখ সা'দ আহমেদ জানান, অভিযোগের প্রেক্ষিতে গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা না দেয়া পর্যন্ত বিভাগের অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে ড. মামুনকে অব্যাহতি দেয়া হয়েছে। 

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ইফতেখার আলম মাসুদকে আহ্বায়ক করে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এতে সদস্য হিসেবে আছেন ইংরেজি এন্ড আদার ল্যাঙ্গুয়েজ ইনিস্টিউটের পরিচালক ড. মাসউদ আক্তার, আইন বিভাগের অধ্যাপক মোরশেদুল ইসলাম ও লোক প্রশাসন বিভাগের অধ্যাপক শাফিউল ইসলাম। 

এর আগে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের বেশকিছু শিক্ষার্থী ড. মামুনের বিরুদ্ধে হিজাব নিয়ে কুরুচিপূর্ণ মন্তব্য, বিভাগে সভাপতির দায়িত্বে থাকাকালে দুর্নীতি ও সেশন জট সৃষ্টি এবং বৈষম্য বিরোধী আন্দোলনে শিক্ষার্থীদের বিরুদ্ধে অবস্থান নেয়ার অভিযোগ তোলেন এবং তাকে বিভাগ থেকে অপসারণের দাবিতে ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেন। এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে লিখিত অভিযোগ দেয়ার পর এ তদন্ত কমিটি গঠন করা হয়। 

অভিযোগের ব্যাপারে ড. মামুন জানান, আমার বিরুদ্ধে উঠা অভিযোগ ভিত্তিহীন। আমার ব্যক্তিগত ইমেজ নষ্ট করতে এসব শিক্ষার্থীদের দিয়ে করানো হচ্ছে। শিক্ষার্থী হয়তো এটা পরবর্তীতে বুঝতে পারবে। তাদের প্রতি আমার কোনো ক্ষোভ নেই। তবে অভিযোগ প্রমাণিত না হলে আমার ইমেজ নষ্টকারী সংশ্লিষ্ট শিক্ষকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেব।