রজব

পবিত্র শবে মেরাজ কবে, জানা যাবে আজ

পবিত্র শবে মেরাজ কবে, জানা যাবে আজ

১৪৪৫ হিজরি সনের পবিত্র শবে মেরাজের তারিখ নির্ধারণ এবং রজব মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনায় শুক্রবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে।

রজব মাসের আমল

রজব মাসের আমল

আসুন, আমরা প্রথমেই পাঠ করি মূল্যবান এই দোয়াটি, আল্লাহুম্মা বারিকলানা ফি রজাবা ওয়া শাবান ওয়া বাল্লিগনা ইলা সাহরি রমাদান। অর্থাৎ হে আল্লাহ, আমাদের জন্য রজব ও শাবান মাসকে বরকতময় করুন এবং আমাদের রমজান মাস পর্যন্ত হায়াত বৃদ্ধি করে দিন।

রজবে রমজানের আগমনী বার্তা

রজবে রমজানের আগমনী বার্তা

১৪৪৪ হিজরি সালের রজব মাস চলছে। ২৬ রজবরাতে (১৮ ফেব্রুয়ারি শনিবার) যথাযোগ্য মর্যাদায় পালিত হবে পবিত্র শবেমেরাজ।

রজব মাসের ফজিলত ও আমল

রজব মাসের ফজিলত ও আমল

করোনা মহামারীর মাঝে এখন চলছে আরবি রজব মাস, দেশের আকাশে রজব মাসের চাঁদ দেখা গেছে ২ ফেব্রুয়ারি বুধবার । ফলে রজব মাসের গণনা শুরু হয়েছে ৩ ফেব্রুয়ারি থেকে, সে হিসাবে আগামী ২৬ রজব তথা ২৮ ফেব্রুয়ারি দিবাগত রাতে পালিত হবে পবিত্র শবে মিরাজ।

রজব মাসের তাৎপর্য ও করণীয়

রজব মাসের তাৎপর্য ও করণীয়

‘রজব’ শব্দের অর্থ সম্মানিত। জাহেলি যুগে আরবরা এ মাসকে খুবই সম্মানের চোখে দেখত। এ মাসের মর্যাদা ও পবিত্রতা রক্ষায় তারা নিত্য চলমান হানাহানি, মারামারি ও যুদ্ধবিগ্রহ বন্ধ করে দিত। 

এরদোগানকে হত্যার চেষ্টা!

এরদোগানকে হত্যার চেষ্টা!

তুরস্কের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল জানিয়েছে, শনিবার দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে হত্যা প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। শনিবার দক্ষিণ তুরস্কের এক জনসভায় এরদোগানোর ভাষণ দেয়ার কথা ছিল। কিন্তু তার আগে বক্তৃতা মঞ্চের কাছ থেকে একটি বোমা উদ্ধার করা হয়।