তথ্য অধিকার বিষয়ে পিএইচডি ডিগ্রি পেলেন ইবি শিক্ষক আলতাফ হোসেন

তথ্য অধিকার বিষয়ে পিএইচডি ডিগ্রি পেলেন ইবি শিক্ষক আলতাফ হোসেন

আলতাফ হোসেন -ফাইল ছবি

ইবি প্রতিনিধি: তথ্য অধিকার বিষয়ে ডক্টর অব ফিলোসফি (পিএইচডি) ডিগ্রী অর্জন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক আলতাফ হোসেন।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ২৫০তম সিন্ডিকেট সভায় তাঁর পিএইচডি ডিগ্রীর অনুমোদন দেয়।

বিশিষ্ট আইন বিশ্লেষক ও সংবিধান বিশেষজ্ঞ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ড. সেলিম তোহার তত্ত্বাবধানে তিনি ‘বাংলাদেশে তথ্য অধিকার: একটি প্রায়োগিক পর্যালোচনা’ শিরোনামে গবেষণা সম্পন্ন করেন।

আলতাফ হোসেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের পিএইচডি গবেষক । তিনি আইন বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে বর্তমানে আইন অনুষদভূক্ত আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ বিভাগে শিক্ষকতা করছেন। তিনি মাগুরা জেলার শালিখা উপজেলার ছয়ঘরিয়া গ্রামের বাসিন্দা অধ্যক্ষ আব্দুল মতিনের ছেলে। ছাত্রজীবনে তিনি সাংবাদিকতাসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠনের সাথে যুক্ত ছিলেন। 

গবেষণার বিষয়ে আলতাফ হোসেন বলেন, তথ্য অধিকার মানুষের মৌলিক অধিকারের একটি অংশ। আমাদের দেশে তথ্য অধিকার আইন একটি নতুন আইন। পিএইচডি ডিগ্রী অর্জনের মাধ্যমে গবেষণার একটি ধাপ অতিক্রম হয়েছে। আমি ভবিষ্যতে এ বিষয়ে আরোও গবেষণা করতে চাই।
গবেষণার তত্ত্বাবধায়ক অধ্যাপক ড. সেলিম তোহা বলেন, তথ্য অধিকার আইনটি খুবই গুরুত্বপূর্ণ একটি আইন। যদিও এ বিষয়ে এখনো সেভাবে জনসচেতনতা গড়ে উঠেনি। গবেষণাটি অত্যন্ত সময়পযোগী। গবেষণায় যে পরামর্শগুলো এসেছে সেগুলো যদি সংশ্লিষ্ট দপ্তর আমলে নেয় তাহলে তথ্য অধিকার আইন আরোও সমৃদ্ধ হবে এবং এই আইন প্রণয়নের লক্ষ্য সফল হবে। আমি মনে করি এই আইন নিয়ে আরোও বেশী গবেষণা হবে ফলে নতুন নতুন দ্বার উন্মোচন হবে। এতে আইনটি সময়ের পরিক্রমায় আরোও সমৃদ্ধ হবে।