বৈশাখের আমেজ ইলিশের গন্ধে

বৈশাখের আমেজ ইলিশের গন্ধে

পহেলা বৈশাখ উপলক্ষে রাজধানীর বাজারে ব্যাপকভাবে দাম বাড়ছে ইলিশের। এক কেজির বেশি একটি ইলিশের দাম বিক্রেতারা তিন হাজার টাকা পর্যন্ত চাচ্ছেন। তবে হিমাগারের ইলিশ হলে দাম কিছুটা কম। কিন্তু এক মাস আগেও এক কেজি ওজনের একটি ইলিশ সর্বোচ্চ দেড় হাজার টাকায় বিক্রি হয়েছে। এদিকে পহেলা বৈশাখে চাহিদা বাড়ায় দেদারসে নকল ইলিশও বিক্রি হচ্ছে। ইলিশ ভেবে অনেক ক্রেতা সার্ডিন ও চৌক্কা মাছ কিনে ঠকছেন। এই মাছ দুটি স্বাদে-গন্ধে ইলিশের ধারে-কাছেও নেই। গতকাল সোমবার রাজধানীর কাওরানবাজার, নিউমার্কেট ও আব্দুল্লাহপুর মাছের আড়তে খোঁজ নিয়ে ইলিশ বাজারের এ চিত্র পাওয়া যায়।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ গতকাল বলেন, ইলিশের চাহিদা বেশি হওয়ায় সার্ডিন মাছকে অনেক বিক্রেতা ইলিশ বলে চালিয়ে দেন। এটা সামুদ্রিক মাছ। এই মাছ দেখতে অনেকটা ইলিশের মতো। তবে স্বাদ ও গন্ধ ইলিশের মতো নয়।

গতকাল রাজধানীর নিউমার্কেটে প্রতিটি 500 থেকে 600 গ্রাম ওজনের ইলিশ বিক্রেতারা 700 থেকে 800 টাকা দর হাঁকছেন। 800 থেকে 900 গ্রাম ওজনের ইলিশের দর হাঁকছেন 1400 থেকে 2500 টাকা। এক কেজি ওজনের বেশি ইলিশের দর হাঁকছেন 2800 থেকে 3000 টাকা। তবে হিমাগারের এক কেজির ইলিশ দর হাঁকছেন 2000 থেকে 2200 টাকা। নিউমার্কেটের ইলিশের এক বিক্রেতা বলেন, পহেলা বৈশাখ যত এগিয়ে আসবে ইলিশের দামও ততই বাড়বে।

তথ্য অনুযায়ী, সার্ডিন মাছ অনেকটা আকারে জাটকার মতো হলেও চৌক্কা বেশ বড় হয়। লম্বায় অনেকটা ইলিশের কাছাকাছি। তবে ইলিশের চেয়ে চওড়ায় বেশ কম। সার্ডিন ও চৌক্কার চোখের আকার বড়। চৌক্কার মাথা লম্বাটে ও সুচালো। সার্ডিনের মাথা বড় ও সামনের অংশ ভোঁতা। ভালো করে খেয়াল করলে পার্থক্য বোঝা যায়। প্রতি কেজি সার্ডিন মাছের দাম 300 থেকে 400 টাকা। এদের ওজন হয় 400 গ্রাম থেকে 700 গ্রাম।

ad