“মহাকাশ সেনাবাহিনী” গঠন করল যুক্তরাষ্ট্র

“মহাকাশ সেনাবাহিনী” গঠন করল যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

বিগত দুই দশকে আফগানিস্তান, ইরাকসহ মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশে হওয়া যুদ্ধে সরাসরি অংশ নিয়েছে মার্কিন সেনাবাহিনী। এবার মহাকাশে যুদ্ধের জন্য নতুন বাহিনী তৈরি করল দেশটি। শুক্রবার যুক্তরাষ্ট্রে ‘মহাকাশ সেনাবাহিনী’ তৈরির জন্য অনুমতি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন বিমান বাহিনীর অধীনে থেকে এই ফোর্স তাদের কার্যক্রম পরিচালনা করবে।

প্রায় ৭০ বছর পর মার্কিন সেনাবাহিনী এ ধরণের বিশেষ একটি ফ্রন্ট তৈরি করল। ওয়াশিংটনের নিকটবর্তী এক সেনাকুঞ্জে ট্রাম্প এই নতুন ফ্রন্টের অনুমোদন প্রদান ও ঘোষণা দেবার পর বলেন, ‘বিশ্বে যুদ্ধের নতুন এক অধ্যায় এটি।’

তিনি বলেন, সারা বিশ্বে আমাদের বিরুদ্ধে তৈরি হওয়া হুমকি মুকাবিলায় মহাকাশে শক্ত অবস্থান তৈরি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমরা বর্তমানে এগিয়ে আছি। কিন্তু বেশি এগিয়ে নেই। এই শক্তি অর্জনের পর আমরা বড় ব্যবধানে এগিয়ে থাকব।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আমাদের বিরুদ্ধে চলা যে কোন আগ্রাসন প্রতিরোধে এই মহাকাশ বাহিনী বড় ভূমিকা রাখবে। সেই সঙ্গে আকাশ পথে আসা যে কোন বিপদ মুকাবিলা করতে পারব আমরা।যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর জন্য ৭৩ হাজার ৮শ কোটি মার্কিন ডলারের বাজেটে স্বাক্ষর করার পর ট্রাম্প এই বক্তব্য প্রদান করেন। বিবিসি।