আমেরিকায় বেবী নাজনীনের গজল সন্ধ্যা

আমেরিকায় বেবী নাজনীনের গজল সন্ধ্যা

ছবি: সংগৃহীত

 ‘সাম ই গজল’ (গজল সন্ধ্যা) ভার্সেটাইল সিঙ্গার ‘বেবী নাজনীনের একক গজল সন্ধ্যা’-এই শিরোনামেই নতুন বছরের শুরুতে ৪ জানুয়ারি আমেরিকার শো টাইম মিউজিকের ব্যানারে আয়োজন করা হচ্ছে সঙ্গীত তারকা বেবী নাজনীনের একক গজল সন্ধ্যা ‘সাম ই গজল’। এটি একটি ভিন্নমাত্রার আয়োজন। আমেরিকায় বাংলাদেশী কোনো সঙ্গীত তারকার গজল সন্ধ্যা এটাই প্রথম বলে জানিয়েছেন শো টাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম। ‘বহুমাত্রিক গানের শিল্পী বেবী নাজনীনের অনেক গান রয়েছে তার। সেইসব গান তো বটেই, বেবী নাজনীনের কণ্ঠে রবীন্দ্র নজরুল সঙ্গীত ছাড়াও হিন্দি, উর্দু গান এবং গজল শোনা যায় বিভিন্ন স্টেইজে। বাংলাদেশের হাতেগোনা যে কয়েকজন শিল্পী আছেন নির্দিষ্ট গানের বাইরে বিভিন্ন ঘরানার গানের চর্চা এবং পরিবেশনায় যাদের ব্যাপক দখল রয়েছে, ব্ল্যাক ডায়মন্ড বেবী নাজনীন তাদের অন্যতম।

’ এ জন্যই তাকে নিয়ে এমন ভিন্ন মাত্রার আয়োজন। লাইভ গজল সন্ধ্যা। এবার সরাসরি তার গজল উপভোগ করতে পারবেন বাংলাদেশীসহ বিভিন্ন দেশের দর্শক। ইতোমধ্যেই এই আয়োজনের সব কার্যক্রম সম্পন্ন হয়েছে। শুরু হয়েছে টিকিট বিক্রি। আগামী ৪ জানুয়ারি ২০২০ নিউ ইয়র্ক জ্যাকসন হাইটসের বেলোজিনোতে এই গজল সন্ধ্যার আয়োজন করা হয়েছে। বেবী নাজনীন বলেন, ‘প্রায় ৩৫ বছর আগে ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত হয়েছিল আমার প্রথম একক গজল সন্ধ্যা। ৯০ দশকের শুরুতে হওয়া সেই গজল সন্ধ্যাটি আমার ক্যারিয়ারে মাইলফলক হয়ে আছে। এর পর বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশের অনেক অনুষ্ঠানেই গজল পরিবেশনা করেছি।

আসলে কোন গান কোথায় গাইবো এটা নির্ভর করে কোন ধরনের গানের শ্রোতার সামনে আমি উপস্থিত রয়েছি। তবে বাংলা গান গাইতে গাইতে অনেক স্টেইজেই আমি হিন্দি-উর্দু গান এবং গজল করেছি দর্শকদের অনুরোধে। তবে এবারের আয়োজনটি শুধু গজলকে কেন্দ্র করেই। যে কারণে এবারের প্রস্তুতিটাও নিতে হচ্ছে একটু ভিন্নভাবে। সব মিলে এটি একটি সুন্দর অনুষ্ঠান হবে বলে আশাবাদী আমি। বিদেশের মাটিতে এমন ব্যতিক্রমী আয়োজনের জন্য আমি ধন্যবাদ জানাই আয়োজকদের।’ বহু বছর ধরে আমেরিকার বিভিন্ন শহরে বাংলাদেশী শীর্ষ সঙ্গীত তারকা, চলচ্চিত্র এবং টেলিভিশন মাধ্যমের তারকাশিল্পীদের নিয়ে শো টাইম মিউজিক বড় বড় ইভেন্ট করে আসছে।

বলা যায় বাংলাদেশীদের মধ্যে এমন বড় অনুষ্ঠানগুলো সফলভাবে আয়োজন করতে সবচেয়ে বেশি সফলও হয়েছেন তিনিই। সর্বশেষ গত ২০ ডিসেম্বর শো টাইম মিউজিক মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত বাংলাদেশের অন্যতম প্রধান সঙ্গীত তারকা এন্ড্রু কিশোরের চিকিৎসা সহয়তার জন্য একটি চ্যারিটি শোয়ের আয়োজন করে নিউ ইয়র্কের কুইন্স প্যালেসে। যেখানে বেবী নাজনীনই ছিলেন প্রধান আকর্ষণ। এই অনুষ্ঠানের মাধ্যমে এন্ড্রু কিশোরের চিকিৎসায় প্রবাসী ভাই বন্ধুদেরও এগিয়ে আসার আহ্বান জানান তিনি। প্রবাসে উদীয়মান বাংলাদেশী প্রায় ৪০ জন তরুণ শিল্পীও অংশ নেন এই চ্যারেটি শোতে। এই অনুষ্ঠান থেকে পাওয়া ২৫ লাখ টাকা এন্ড্র কিশোরের জন্য চিকিৎসার করতে দেয়া হয়।