সরস্বতী পূজা উপলক্ষে ইবিতে ধর্মালোচনা অনুষ্ঠান

সরস্বতী পূজা উপলক্ষে ইবিতে ধর্মালোচনা অনুষ্ঠান

ছবি:সংগৃহীত

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ধর্মালোচনা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এর আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের সরস্বতী পূজা উদযাপন পরিষদ।

পূজা উদযাপন পরিষদের সভাপতি ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. অতীশ কুমার জোয়ারদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ অসকারী। এসময় বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা ও প্রক্টর অধ্যাপক ডক্টর পরেশ চন্দ্র বর্মণ। এতে ধর্মালোচক ছিলেন গৌরাঙ্গ সংঘ বাংলাদেশ এর

কেন্দ্রীয় সভাপতি ও রাজবাড়ী জেলার ড. মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. তপন কুমার জোয়ারদার, খালেদা জিয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. রেবা মন্ডলসহ বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরে শিক্ষার্থীদের অংশগ্রহণে সেখানে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, ‘প্রশিক্ষণ, শিক্ষা ও জ্ঞান অর্জনের মধ্য দিয়ে আমাদের যে জ্ঞানী হওয়ার লক্ষ্য এটিই প্রতিফলিত হয়েছে দেবী সরস্বতীর মধ্যে। এই দেবী শিক্ষার প্রেরণা যোগায়। জ্ঞান উদ্ভাবন ও সৃষ্টিশীলতা কখনো উপসংহারে পৌছায় না এটি চমৎকারভাবে প্রস্ফুটিত হয়েছে দেবী সরস্বতীর মাধ্যমে।’

এর আগে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) করিডোরে সরস্বতী পূজার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। এরপর সেখানে দেবী অর্চনা ও পুষ্পাঞ্জলি প্রদান অনুষ্ঠিত হয়। বিদ্যার দেবী সরস্বতীর নিকট শিক্ষার আকুলতা জানিয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে উৎসবটি উদযাপন করেছে বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষক-শিক্ষার্থীরা।