সৌদিতে ২১ দিনের কারফিউ জারি

সৌদিতে ২১ দিনের কারফিউ জারি

ছবিঃ সংগৃহীত

করোনাভাইরাস সংক্রমণ রোধে সৌদি আরবে ২১ দিনের কারফিউ জারি করা করছে।

সোমবার থেকে শুরু হওয়া এই কারফিউ আগামী ১৩ এপ্রিল পর্যন্ত চলবে। প্রতিদিন সন্ধ্যা ৭টা থেকে পর দিন সকাল ৬টা পর্যন্ত ঘরের বাহিরে বের হওয়া নিষিদ্ধ করেছে সৌদি আরব সরকার।

কারফিউ অমান্য করলে প্রথমবার ১০ হাজার সৌদি রিয়াল, দ্বিতীয়বার ২০ হাজার সৌদি রিয়াল জরিমানা, তৃতীয়বার ২০ দিনের জেল এবং ভিসা বাতিল করে দেশে পাঠিয়ে দেয়া হবে বলে জানায় দেশটির প্রশাসন।

জানা যায়, দেশটিতে কারফিউর প্রথম দিন সোমবার বিকাল থেকে লোকজনের চলাচল হ্রাস পায়। জরুরি প্রয়োজন ব্যতীত কেউ ঘর থেকে বের হয়নি। কারফিউ শুরুর আগের দিন সন্ধ্যা থেকে প্রবাসী অধ্যুষিত এলাকাগুলোর রাস্তা জনমানবশূন্য হতে থাকে।

সন্ধ্যা ৭টায় কারফিউ শুরু হওয়ার পর তেমন কোনো লোকজন রাস্তায় বের হতে দেখা যায়নি।

তবে কেউ কেউ গাড়ি নিয়ে রাস্তায় বের হতে গিয়ে কিংবা ঘরে ফিরতে বিলম্ব করায় আইনশৃঙ্খলা বাহিনীর নজরে পড়ে জরিমানা দিয়েছেন। এর আগে নির্দিষ্ট সময়ের আগে বিভিন্ন এলাকায় মাইকিং করে মানুষকে সতর্ক করেছিল প্রশাসন।

সৌদি আরবের বাদশাহ ও দুই পবিত্র মসজিদের খাদেম সালমান বিন আবদুল আজিজ সৌদি আরবে করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে কারফিউ আদেশ জারি করেছেন।

সোমবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সামরিক কর্তৃপক্ষকে এ বিষয়ে ব্যবস্থাগ্রহণের জন্য আহ্বান জানিয়েছে সরকার।

সরকারের বরাত দিয়ে বলা হয়েছে, নিরাপত্তা সংশ্লিষ্ট, সামরিক, মিডিয়া এবং স্বাস্থ্য ও পরিষেবা খাতে নিয়োজিত কর্মচারীরা কারফিউর আওতামুক্ত থাকবে। সৌদি আরবের সব নাগরিক ও দেশটিতে বসবাসরত অভিবাসীদের বিশেষত কারফিউ চলাকালীন তাদের বাড়িতে অবস্থান করা এবং প্রয়োজনীয় কাজ ব্যতীত ঘর থেকে বের না হওয়ার জন্য আদেশে বলা হয়। করোনাভাইরাসে সৌদি আরবে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৫১ জনের আক্রান্ত হওয়ার খবর দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৬২ জনে। এদের মধ্যে ২৯ জন শিশুসহ ২৬৬ জন প্রাপ্তবয়ষ্ক পুরুষ ২৯৬ নারী রয়েছে।

এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ জন। তবে নতুন কোনো বাংলাদেশির আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। তা ছাড়া কোনো রোগীর মৃত্যু সংবাদ নেই।