শিক্ষার্থীদের ৬০ শতাংশ মেস ভাড়া কমালেন অবসরপ্রাপ্ত শিক্ষক

শিক্ষার্থীদের ৬০ শতাংশ মেস ভাড়া কমালেন অবসরপ্রাপ্ত শিক্ষক

ছবি : সংবাদাতা

কোভিড-১৯ প্রাদুর্ভাবের ফলে পুরো দেশেই মেস ভাড়া নিয়ে সমস্যায় পড়েছেন শিক্ষার্থীরা। এ পরিস্থিতিতে মেস মালিকরা যেখানে ভাড়ার জন্য দূর্ব্যবহার করছেন সেখানে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের ৬০ শতাংশ ভাড়া মওকুফ করেছেন কুমিল্লা নগরীর কান্দিরপাড় এলাকার নিলোৎপল ভবনের মালিক মোখলেছুর রহমান। কুমিল্লা জেলা স্কুলের সাবেক এই শিক্ষকের ৭ তলা ভবনে ১০টি মেসে প্রায় ৯০ জন শিক্ষার্থী থাকেন। করোনাকালে শিক্ষার্থীদের সাথে মেস মালিকদের দূর্ব্যবহারের ঘটনা যখন অহরহ সেখানে এই অবসরপ্রাপ্ত শিক্ষকের মানবকিতার গল্প এখন সকলের মুখে মুখে।

করোনার এই পরিস্থিতিতে শুক্রবার তাঁর বাসায় সবাইকে ডেকে নিয়ে বলেছেন, গত দুই মাসের ৩০ শতাংশ ভাড়া নিবেন তিনি। আর যতদিন করোনা পরিস্থিতি থাকবে, তত দিন উনি শিক্ষার্থীদের থেকে ৪০ শতাংশ ভাড়া নিবেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জাহিদ হাসান তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, ‘ উনার বাসাতে আমরা কুমিল্লা ইউনিভার্সিটির ছাত্ররা ভাড়া থাকি বিগত ৫ বছর ধরে। করোনা পরিস্থিতিতে গত দুই মাস উনি কোন ভাড়া খোঁজেননি কারো কাছেই.. আজকে উনার বাসাতে সবাইকে ডেকে নিয়ে উনি যা বললেন,আমরা সবাই তাতে অভিভূত হয়ে গিয়েছিলাম।অথচ আমরা কেউই এমন করে ভাবিনি যে উনি এতটা ছাড় দিবেন।

যতটুকু জানা যায়,বিশাল ভবনটি উনি ব্যাংক থেকে লোন নিয়েই করেছিলেন। অথচ,আজকের এই খারাপ পরিস্থিতিতে উনি ঠিকই আমাদের ছাত্রদের পাশে এসে দাঁড়িয়েছেন..এজন্যই বলা হয়ে থাকে। উনার জন্য ভালোবাসা,শ্রদ্ধা, সবার অনুপ্রেরণা হয়ে উনি বেঁচে থাকুক, সুস্থ্য থাকুক।' উল্লেখ্য, করোনা মহামারীর ফলে গত ১৮ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই অবস্থায় মেসে অবস্থান করা অধিকাংশ শিক্ষার্থী বাড়িতে চলে গেছে, আর টিউশনসহ অন্যান্য উপার্জনের সুযোগ বন্ধ থাকায় এসব উপার্জনের উপর নির্ভর করা শিক্ষার্থীরা মেস ভাড়া দেওয়া নিয়ে বিপাকে পড়েছেন।