ফুসফুসের সুস্থতায় এক্সারসাইজ

ফুসফুসের সুস্থতায় এক্সারসাইজ

ছবি:সংগৃহীত

সুষম খাবার, ফুসফুসের এক্সারসাইজ এবং অ্যারোবিক এক্সারসাইজ করে আমাদের দেহের ফুসফুসের শক্তি বাড়িয়ে তোলা যায়। ফুসফুসের ক্ষমতা বাড়লে করোনাভাইরাস সহজে আক্রমণ করতে পারে না। রেসপিরেটরি ফিজিওথেরাপির মাধ্যমে কোভিড-১৯ আক্রান্ত রোগীদের শ্বাসকষ্ট কমিয়ে আনা যায় এবং বুকে জমে থাকা কফ বের করার মাধ্যমে তাদেরকে সুস্থ করে তোলা যায়। উন্নত বিশ্বে এই পদ্ধতি বেশ জমে উঠেছে। সিঁড়ি বেয়ে কয়েকবার ওঠানামা করলেও ফুসফুসের ব্যায়াম হয়ে যায়।

প্রবীণ রোগীরা, যাদের বয়স ৫০-৮০ বছর, তারা শারীরিক কাজকর্ম না করার কারণে রক্তে থাকা খারাপ হরমোনের (কর্টিসল, পিএআই) পরিমাণ বেড়ে যায়। এতে তাদের দেহে রক্ত জমাট বাঁধার আশঙ্কা থাকে এবং তারা হার্ট অ্যাটাক ও স্ট্রোক হওয়ার ঝুঁকিতে থাকেন। এ ছাড়া যারা চাকরি ও ব্যবসার কাজে উদ্বিগ্ন থাকেন, তারাও হার্ট ও ব্রেইনের নানা সমস্যায় পড়তে পারেন। তারা সম্ভব হলে পালস অক্সিমিটার নামে একটি যন্ত্র রাখতে পারেন বাসায়। এই যন্ত্রটি দ্বারা দেহে অক্সিজেন সেচুরেশন রেট মাপা যায়। যদি দেখেন এই রেট ৯২ বা ৯৩, তাহলে প্রোন পজিশন থেকে ব্রিদিং এক্সারসাইজ করলে অক্সিজেন রেট স্বাভাবিক মাত্রায় চলে আসবে।
যাদের পেটে অতিরিক্ত চর্বি তাদের ফুসফুসের নিচের অংশের কার্যক্ষমতা কমে যায়। তাদের উচিত পেটের এক্সারসাইজ করা এবং ভুঁড়ি কমিয়ে ফেলা। এ জন্য তারা ফ্রি হ্যান্ড এক্সারসাইজ, অ্যারোবিক এক্সারসাইজ, ব্রিদিং এক্সারসাইজ (কপালভাতি, প্রাণায়াম ইত্যাদি), স্ট্রেচিং, রেসিস্ট্যান্স (ডাম্বেল অথবা থেরাব্যান্ড দিয়ে) এক্সারসাইজ করতে পারেন। এই ব্যায়ামগুলো যথানিয়মে করতে পারলে ওজন নিয়ন্ত্রণে থাকবে এবং দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

যেভাবে ব্রিদিং এক্সারসাইজ করবেন : প্রথমে নাক দিয়ে যথাসম্ভব পেটে শ্বাস নিন। ৫-৬ সেকেন্ড শ্বাস ধরে রাখুন। পরে মুখ দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়তে থাকুন। ৫-৬ বার এভাবে শ্বাস গ্রহণ ও ছাড়ার পর, কয়েকবার কাশি দিন। এভাবে প্রাণায়াম করলে ফুসফুসের প্রতিটি রন্ধ্রে রন্ধ্রে থাকা কফ কাশি দেয়ার মাধ্যমে বেরিয়ে আসবে।

হার্টের মাংসপেশির সঙ্কোচন ও প্রসারণের মাধ্যমে উচ্চ রক্তচাপ এবং হৃদস্পন্দন নিয়ন্ত্রণ করা যায়। এ জন্য অ্যারোবিক এক্সারসাইজ, স্ট্রেচিং ও রেসিস্ট্যান্স এক্সারসাইজ বেশ কার্যকর। এই এক্সারসাইজগুলো দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। যারা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন হৃদরোগ ও শ্বাসতন্ত্রের রোগের সমস্যায় ভুগছেন, তারা থেরাপিউটিক এক্সারসাইজ করতে পারেন। এতে ভালো উপকার পাবেন। ইন্টারনেট।