Thursday, 13th August 2020 04:45 PM

এবছর ঢাবিতে ভর্তির আবেদন শুরু ৫ আগস্ট

এবছর ঢাবিতে ভর্তির আবেদন শুরু ৫ আগস্ট

ছবি সংগৃহিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ৫ আগস্ট (সোমবার) বিকাল ৪টা থেকে এবং তা শেষ হবে ২৭ আগস্ট (মঙ্গলবার) রাত ১২টায়। এবছর নতুন নিয়মে এমসিকিউ পরীক্ষার পাশাপাশি লিখিত পরীক্ষাও নেয়া হবে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের। একই সঙ্গে বাড়ানো হয়েছে ভর্তি পরীক্ষার সময়ও।

বুধবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, অনলাইন ভর্তি কমিটির আহবায়ক অধ্যাপক ড. সুব্রত কুমার আদিত্য, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সভার সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষায় ৭৫ নম্বরের এমসিকিউ এবং ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে। এর আগে, ভর্তি পরীক্ষায় ১২০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হত, এজন্য শিক্ষার্থীরা সময় পেতো ১ ঘণ্টা। এছাড়াও এসএসসি ও এইচএসসি বা সমমানের ফলকে ৮০ নম্বর হিসাব করে মোট ২০০ নম্বরের ভিত্তিতে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে।

এবার ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর (শুক্রবার), খ-ইউনিটের পরীক্ষা ২১ সেপ্টেম্বর (শনিবার), গ-ইউনিটের পরীক্ষা ১৩ সেপ্টেম্বর (শুক্রবার), ঘ-ইউনিটের পরীক্ষা ২৭ সেপ্টেম্বর (শুক্রবার) এবং চ-ইউনিটের পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৪ সেপ্টেম্বর (শনিবার) এবং চ-ইউনিটের পরীক্ষা (অংকন) ২৮ সেপ্টেম্বর (শনিবার) অনুষ্ঠিত হবে।

এছাড়া, ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এবং বিজ্ঞপ্তির মাধ্যমে শিগগিরই জানিয়ে দেওয়া হবে।