শোক দিবসে ইবিতে উপাচার্যপন্থী ও বিরোধীদের দুই দফায় কর্মসূচী পালন

শোক দিবসে ইবিতে উপাচার্যপন্থী ও বিরোধীদের দুই দফায় কর্মসূচী পালন

ছবি: ইবি প্রতিনিধি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে পৃথকভাবে দুই দফায় কর্মসূচী পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যপন্থী ও বিরোধী শিক্ষক-কর্মকর্তারা। প্রতিবছর বিশ্ববিদ্যালয় প্রশাসনের নেতৃত্বে একত্রে সকল সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদনসহ অন্য কর্মসূচী পালন করে আসলেও এবার ছিল সম্পূর্ণ ব্যতিক্রম। এবার প্রশাসনের কর্মসূচীতে অংশ নেয়নি উপাচার্য বিরোধী শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সংগঠন ও শাখা ছাত্রলীগ নেতাকর্মীরা।

ক্যাম্পাস সূত্রে, সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক পতাকা উত্তোলন কর্মসূচীর সাড়ে ১০টায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর নেতৃত্বে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ উপস্থিত ছিলেন। প্রশাসনের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর একে একে  উপাচার্যপন্থী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী সংগঠনগুলো শ্রদ্ধা জানায়। পরে শহীদদের সম্মানার্থে এক মিনিট নিরবতা পালন ও তাদের আত্মার মাগফিরাত কামনা করে মুনাজাতের মধ্যদিয়ে প্রশাসনের নেতৃত্বে কর্মসূচী সমাপ্ত হয়। 

এদিকে, প্রশাসনের কর্মসূচী শেষ হওয়ার কিছু সময় পর সেখানে আসেন কেন্দ্র মনোনীত বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ, বিশ্ববিদ্যালয় কর্মকর্তা সমিতি  ও শাখা ছাত্রলীগসহ উপাচার্য বিরোধী সংগঠনগুলোর নেতাকর্মীরা। বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুল আরফিনের নেতৃত্বে তারা সেখানে আবারোও নতুন করে কর্মসূচী শুরু করেন মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে ফুল দেন। 

শ্রদ্ধাঞ্জলি শেষে পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড মাহবুবুল আরফিনের সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে  পরিষদের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান বক্তব্য রাখেন। এসময় বঙ্গবন্ধু পরিষদ, কর্মকর্তা সমিতি ও শাখা ছাত্রলীগের নেতাকর্মীসহ উপাচার্য বিরোধী শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। শেষে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে আবারো দ্বিতীয় দফায় মুনাজাত করা হয়।