সমুদ্রপথে মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টা, ২২ রোহিঙ্গা উদ্ধার

সমুদ্রপথে মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টা, ২২ রোহিঙ্গা উদ্ধার

রহিঙ্গা। ফাইল ছবি।

সমুদ্রপথে মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টার সময় কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্টমার্টিন উপকূল থেকে ২২ রোহিঙ্গাকে উদ্ধার করেছে কোস্টগার্ড। এর মধ্যে ৩ শিশু ও ১৩ জন নারী রয়েছে। উদ্ধার হওয়া রোহিঙ্গারা উখিয়া-টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা শিবিরে বসবাসকারী মিয়ানমারের নাগরিক।

গতকাল শুক্রবার দিবাগত রাত আটটা থেকে আজ শনিবার ভোররাত চারটা পর্যন্ত সেন্টমার্টিনে ছেরাদিয়ার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাঁদের উদ্ধার করা হয়। ওই সময় একটি ট্রলারও জব্দ করা হয়।
 সেন্টমার্টিন কোস্টগার্ড স্টেশনের লেফটেন্যান্ট কমান্ডার শেখ মাহমুদ হাসান জানান, উদ্ধার হওয়া ব্যক্তিদের সমুদ্রপথে মালয়েশিয়ায় পৌঁছানোর কথা ছিল। রোহিঙ্গা নারীদের বিয়ের কথা বলে এবং পুরুষদের ভালো চাকরির লোভ দেখিয়ে মালয়েশিয়ায় নেওয়া হচ্ছিল বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে এ তথ্য দিয়েছেন উদ্ধার হওয়া ব্যক্তিরা।

মাহমুদ হাসান জানান, উদ্ধার হওয়া ২২ জনকে সেন্টমার্টিন কোস্টগার্ডের হেফাজতে রাখা হয়েছে। টেকনাফে আনার পর থানা-পুলিশের সহায়তায় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।প্রসঙ্গত, চলতি বছরে আট দফায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), পুলিশ ও কোস্টগার্ড সদস্যরা মালয়েশিয়ায় যাওয়ার চেষ্টার সময় ১২৩ জন রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করেছেন।

ad