শোক দিবস উপলক্ষে 'উদযাপন' কমিটি, বিচারের দাবি কুবি বঙ্গবন্ধু পরিষদের

শোক দিবস উপলক্ষে 'উদযাপন' কমিটি, বিচারের দাবি কুবি বঙ্গবন্ধু পরিষদের

কুমিল্লা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদের প্রেস বিজ্ঞপ্তি।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের ঘটনায় আলোচনা সভার ব্যানারে 'শোক দিবস উদযাপন' উল্লেখ করায় নিন্দা প্রকাশ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ।

শুক্রবার (২৮ আগস্ট) কুবি বঙ্গবন্ধু পরিষদের সভাপতি কাজী ওমর সিদ্দিকী এবং সাধারণ সম্পাদক মো: জিয়া উদ্দিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় আগামী ২৯ আগস্ট তারিখে ভার্চুয়াল সভার আয়োজন করে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির এ সভায় অংশগ্রহণে করেন। কিন্তু গত ২৬ আগস্ট আলোচনা সভার ব্যানার প্রচার করার পর দেখা যায় যে, ব্যানারটিতে 'সঞ্চালনায়ঃ জনাব রশিদুল ইসলাম শেখ, আহ্বায়ক, ১৫ আগস্ট উদযাপন কমিটি' অংশটুকু উল্লেখ রয়েছে। যাতে বঙ্গবন্ধু পরিষদ স্তম্ভিত, বাকরুদ্ধ এবং ক্ষুব্ধ।

বঙ্গবন্ধু পরিষদ মনে করে '১৫ আগস্ট উদযাপন' উল্লেখ করার বিষয়টির সঙ্গে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী জড়িত এবং বিষয়টি অতন্ত্য নিন্দনীয়। এই হীন কাজের মাধ্যমে জাতীয় শোক দিবসকে ব্যাঙ্গ করা হয়েছে। স্বাধীনতা বিরোধী শক্তি এর সঙ্গে জড়িত রয়েছে বলে সংগঠনটি দাবি করে। কাজেই ঘটনার সাথে যে প্রতিক্রিয়াশীল ব্যাক্তি বা ব্যাক্তিবর্গ জড়িত অবিলম্বে ওই ব্যাক্তি বা ব্যাক্তিদেরকে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য জোর দাবি জানায় কুবি বঙ্গবন্ধু পরিষদ।

প্রসঙ্গত, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালন উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি আহ্বায়ক কমিটি গঠন করে। উক্ত কমিটি ২৯ আগস্ট একটি ভার্চুয়াল সেমিনারের আয়োজন করেন। এতে ২৬ আগস্ট সামাজিক মাধ্যমে প্রচারিত সেমিনারের ব্যানারে সঞ্চালকের নামের পাশে '১৫ আগস্ট উদযাপন কমিটি' লেখা হলে বিষয়টি নিয়ে বিভিন্ন মহলে সমালোচনার জন্ম নেয়।