বিশ্ববিদ্যালয়ে ভর্তির সিদ্ধান্ত পরে

বিশ্ববিদ্যালয়ে ভর্তির সিদ্ধান্ত পরে

ফাইল ছবি।

এবার হচ্ছে না এইচএসসি ও সমমানের পরীক্ষা। জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে হবে মূল্যায়ন। ডিসেম্বরেই চূড়ান্ত ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে।

ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেয়া সম্ভব হলেও করোনা মহামারিতে মার্চেই বন্ধ হয়ে যায় শিক্ষাপ্রতিষ্ঠান। এতে আটকে যায় এইচএসসি ও সমমানের পরীক্ষা। এরপর বার বার আলোচনায় পরীক্ষা।

এ নিয়ে চলা শঙ্কা ও অনিশ্চয়তার মধ্যে বুধবার (৭ অক্টোবর) অনলাইন সংবাদ সম্মেলনে এলেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি। এ সময় তিনি জানান, শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি বিবেচনায় চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া থেকে সরে এসেছে সরকার।

মূল্যায়ন শেষে ডিসেম্বরেই ঘোষণা হবে ফল। তবে মূল্যায়নের পদ্ধতি কী হবে? জবাবে মন্ত্রী বলেন, জেএসসি ও এসএসসির পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে মূল্যায়ন করা হবে।

চলতি শিক্ষাবর্ষে এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নেয়ার অপেক্ষায় ছিলেন প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। যাদের মধ্যে প্রায় ১১ লাখই নিয়মিত পরীক্ষার্থী।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে তা স্থগিত হয়ে যায়। করোনা কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোও বন্ধ রাখা হয়েছে।