নতুন রকেট এম-৮০ দিয়ে ইসরায়েলে হামলা হিজবুল্লাহর

নতুন রকেট এম-৮০ দিয়ে ইসরায়েলে হামলা হিজবুল্লাহর

ছবি: সংগৃহীত

লেবাননে ইসলামিক প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ যোদ্ধারা শনিবার দিনভার ফ্রন্টলাইন জুড়ে ইসরায়েলি দখলদার বাহিনীকে লক্ষ্য করে নতুন রকেট এম-৮০ দিয়ে ভয়াবহ হামলা চালিয়েছে।

এতে ইসরায়েলের আরেকটি মেরকাভা ট্যাঙ্ক ধ্বংসসহ বিভিন্ন স্থাপনার ব্যাপক ক্ষতি হয়েছে। এ নিয়ে গত কয়েক সপ্তাহে ইসরায়েল লেবাননে ২২টি মেরকাভা ট্যাঙ্ক খোয়াল।

হিজবুল্লাহর এম-৮০ রকেটের হামলায় অধিকৃত হাইফার উত্তরে ক্রায়োট এলাকা  থেকে ধোঁয়া বেরোচ্ছে। হিজবুল্লাহ ইসরায়েলি আগ্রাসন থেকে ফিলিস্তিন ও লেবাননকে রক্ষা করার প্রতিশ্রুতিতে অটল রয়েছে। খবর আল-মায়াদিন টিভির।

হিজবুল্লাহর মিলিটারি মিডিয়া ইউনিট শনিবার স্থানীয়ভাবে উৎপাদিত মাল্টিপল রকেট লঞ্চার (এমএলআর) এম-৮০ উন্মোচন করেছে। ২৪টি লঞ্চ স্লট সমন্বিত এই স্বদেশী এমএলআর মোবাইল এবং স্থির উভয় কনফিগারেশনে তৈরি করা হয়েছে।

এম-৮০ এর একটি শেল ৮০ মিমি ক্যালিবার, যার দৈর্ঘ্য ৯৫ সেমি এবং ওজন ১০ কেজি। যদিও ওয়ারহেড তুলনামূলকভাবে ছোট, কিস্তু এটির পাঞ্চ প্যাক শক্তিশালী।প্রতিটি শেল ৪,৫৭০টি পৃথক ইস্পাতের বল দিয়ে তৈরি।

রকেট ছাড়াও বেশ কয়েকটি ড্রোন হামলাও চালিয়েছে হিজবুল্লাহ, এর মধ্যে একটি গিয়ে আঘাত হানে ইসরায়েলি যুদ্ধবাজ প্রধানমন্ত্রী