যুদ্ধবিরতির আলোচনায়, লেবানন যাচ্ছেন মার্কিন রাষ্ট্রদূত

যুদ্ধবিরতির আলোচনায়, লেবানন যাচ্ছেন মার্কিন রাষ্ট্রদূত

ফাইল ছবি।

লেবাননের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করতে সোমবার (২১ অক্টোবর) বৈরুত সফর করছেন মার্কিন রাষ্ট্রদূত অ্যামোস হোচস্টেইন। বৈঠকে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে যুদ্ধবিরতির শর্ত নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন লেবাননের দুই কর্মকর্তা । এদিকে, গভীর রাতে লেবাননে আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

রবিবার গভীর রাতে বৈরুত, দক্ষিণ লেবানন ও বেক্কা উপত্যকায় হিজবুল্লাহর সঙ্গে সম্পর্কযুক্ত একাধিক আর্থিক প্রতিষ্ঠানে হামলা চালিয়েছে ইসরায়েল। হামলায় এখন পর্যন্ত কোনও হতাহতের তথ্য পাওয়া যায়নি।

দুইজন মার্কিন ও দুইজন ইসরায়েলি কর্মকর্তার বরাতে মার্কিন সংবাদমাধ্যম অ্যাক্সিওস জানিয়েছে, কূটনৈতিক সমাধানের মাধ্যমে লেবানন যুদ্ধের অবসান ঘটাতে একগাদা শর্ত সম্বলিত একটি প্রস্তাব হোয়াইট হাউজের কাছে পেশ করেছে ইসরায়েল।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সীমান্তের কাছে ঘাঁটি ও অস্ত্রভাণ্ডার গড়ে তোলা থেকে হিজবুল্লাহকে বিরত রাখতে নিজেদের সেনাবাহিনীকে অবাধে কার্যক্রম চালানোর অনুমতি দিতে হবে বলে দাবি জানিয়েছে ইসরায়েল। এছাড়া ইসরায়েলি বিমানবাহিনীর জন্য লেবাননের আকাশসীমায় স্বাধীনভাবে চলাচলের দাবিও জানিয়েছে তারা।

অ্যাক্সিওসকে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ইসরায়েলের এসব দাবি লেবানন ও আন্তর্জাতিক সম্প্রদায় উড়িয়ে দেওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

গত বছর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের প্রতি সংহতি জানিয়ে ইসরায়েলে রকেট হামলা শুরু করে হিজবুল্লাহ। তখন থেকেই বৈরুতের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে যায় তেল আবিব। সম্প্রতি হিজবুল্লাহকে পঙ্গু করতে ও নিজেদের উত্তর সীমান্ত নিরাপদ করে তুলতে, লেবাননে ব্যাপক সামরিক শক্তি প্রয়োগ শুরু করে ইসরায়েল।

উল্লেখ্য, প্রায় বছরখানেক ধরে গাজায় যুদ্ধবিরতি চুক্তি নিয়ে মার্কিন সব প্রচেষ্টাই মাঠে মারা গেছে। ফলে, লেবাননে যুদ্ধবিরতি নিয়ে মার্কিন প্রচেষ্টার সাফল্যে খুব একটা আশাবাদী নন লেবানিজ কর্মকর্তারা।