৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে পূর্ব ইন্দোনেশিয়ায়

৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে পূর্ব ইন্দোনেশিয়ায়

প্রতিকী ছবি

পূর্ব ইন্দোনেশিয়ার একটি দ্বীপে ৫.৮ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। তাৎক্ষণিক ভাবে হতাহতের বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ বিভাগের উদ্ধৃতি দিয়ে জাকার্তা থেকে এএফপি এখবর জানায়।

ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় সোমবার ১০:২৪ মিনিটে মোলুকা সাগরের উপকূলীয় তাপাট দ্বীপে ১০ কিলোমিটার গভীরতায় ভূমিকম্পটি আঘাত হানে।

প্রায় ৫০,০০০ জনসংখ্যার এই দ্বীপে তাৎক্ষণিক ভাবে হতাহতের বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।ইন্দোনেশিয়ার আবহাওয়া ও ভূ-পদার্থবিদ্যা সংস্থা জানিয়েছে, সুনামির কোনো আশঙ্কা নেই।

বিশাল দ্বীপপুঞ্জের দেশটি প্রশান্ত মহাসাগরীয় ‘রিং অফ ফায়ার’-এ অবস্থানের কারণে ঘন ঘন ভূমিকম্পের সম্মুখীন হয়, এটি একটি তীব্র ভূমিকম্পের ক্রিয়াকলাপ যেখানে টেকটোনিক প্লেটগুলোর সংঘর্ষ হয় যা জাপান থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অববাহিকা জুড়ে প্রসারিত হয়।

২০২১ সালের জানুয়ারিতে সুলাওয়েসি দ্বীপে ৬.২ মাত্রার একটি ভূমিকম্পে ১০০ জনেরও বেশি মানুষ মারা যায় এবং হাজারও মানুষ গৃহহীন হয়ে পড়ে।২০১৮ সালে ওয়েসির পালুতে একটি ৭.৫ মাত্রার ভূমিকম্প এবং পরবর্তী সুনামিতে ২২০০ জনেরও বেশি লোক নিহত হয়েছিল।

২০০৪ সালে আচেহ প্রদেশে ৯.১ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে, যার ফলে সুনামি হয় এবং ইন্দোনেশিয়ায় ১ লাখ ৭০ হাজার জনেরও বেশি মানুষ মারা যায়।