বিদ্যুৎ বিল বেশি আসছে? এই টিপসগুলো জানলে বিদ্যুৎ বিল কমবে

বিদ্যুৎ বিল বেশি আসছে? এই টিপসগুলো জানলে বিদ্যুৎ বিল কমবে

ছবি: সংগৃহীত

বিদ্যুতের বিল কমাতে এমন অনেক টিপস রয়েছে। যা অনুসরণ করে আপনি একটি বিশাল পরিমাণে বিল কমাতে পারবেন। এই প্রতিবেদনে বেশ কিছু সমাধান বলা হলো। এর মাধ্যমে আপনি সহজেই আপনার বিদ্যুৎ বিল অর্ধেক কমাতে পারবেন।

বাড়িতে বিদ্যুতের বিল কমাতে ঘরের টিউব লাইট সরিয়ে এলইডি বাল্ব লাগাতে হবে। বাজারে ২ ওয়াট থেকে ৪০ ওয়াট ক্ষমতার এলইডি বাল্ব পাওয়া যায়। যা আপনি আপনার প্রয়োজন অনুযায়ী কিনতে পারেন। 

এসব যন্ত্র ব্যবহার করলে বিদ্যুৎ খরচ কমে যায়। এটি আপনার বিদ্যুৎ বিল কমাতে সাহায্য করে। ফ্রিজ খালি থাকলে বেশি বিদ্যুৎ খরচ হয়। তাই ফল ও সবজি সবসময় ফ্রিজে রাখা উচিত। 

এছাড়াও, ফ্রিজ সবসময় নরমাল মোডে রাখলে বিদ্যুৎ সাশ্রয় হয়। রাতে ঘুমানোর সময় অনেকেই ঘরের লাইট জ্বালিয়ে রাখেন। এতে অপ্রয়োজনীয়ভাবে বিদ্যুৎ বিল বেড়ে যায়, তাই সবসময় বাল্ব ও লাইট বন্ধ রেখে ঘুমান।

পুরানো ফ্যান সরান এবং বিএলডিসি ফ্যান ইনস্টল করুন। যদি আপনার বাড়িতে পুরানো ফ্যান ইনস্টল করা থাকে, তবে সেগুলো অবিলম্বে বদলে নেওয়া উচিত। এই ফ্যানগুলো ১০০ থেকে ১৪০ ওয়াটের হয়। যেখানে এখন বাজারে এসেছে নতুন প্রযুক্তির বিএলডিসি ফ্যান। এগুলি ৪০ ওয়াট পর্যন্ত এবং এতে বিদ্যুত খরচ অনেক কম হয়। 

সোলার প্যানেল থেকে উৎপন্ন সৌর শক্তি ব্যবহার করুন। এর মাধ্যমে আমরা ঘরে বিদ্যুৎ খরচ মেটাতে পারি। সৌর প্যানেল ইনস্টল করে, আপনি সারা দিন আপনার বিদ্যুৎ বিল কমাতে পারেন। 

আপনার বাড়িতে যদি সাধারণ জানালা বা স্প্লিট এসি থাকে, তাহলে আপনার উচিত তা সরিয়ে অবিলম্বে ইনভার্টার এসি ইনস্টল করা। 

ইনভার্টার এসি বিদ্যুৎ বিল কমায়। ইনভার্টার এসি-তে এই ধরনের ব্যবস্থা দেওয়া হয়। যা বিদ্যুৎ খরচ কমায়। এভাবে চেষ্টা করলে আমরা বিদ্যুতের বিল অনেকটাই কমাতে পারি।