ইউরিন ইনফেকশন থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন যেভাবে

ইউরিন ইনফেকশন থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন যেভাবে

ছবিঃ সংগৃহিত।

হাজার সচেতনতা মেনে চলা সত্ত্বেও মূত্রনালির সংক্রমণের মুখোমুখি হতে হয়। অনেকের ধারণা, গরম বাড়লেই ইউটিআই (ইউরিনারি ট্র্যাক ইনফেকশন)-এর বাড়বাড়ন্ত দেখা যায়। কিন্তু বছরের যে কোনও সময় আপনি মূত্রনালির সংক্রমণে আক্রান্ত হতে পারেন।

ইউটিআই(Urinary tract infection)-এর সমস্যায় জর্জরিত অনেক মহিলাই। কী ভাবে মিলবে স্বস্তি? এই পরিস্থিতিতে বাইরে বেরোতে হলে কী-কী সাবধানতা মেনে চলা দরকার?

অপরিষ্কার-অপরিচ্ছন্ন থাকলে, পর্যাপ্ত পরিমাণে পানি পান না করলে কিংবা দীর্ঘক্ষণ প্রস্রাব ধরে রাখলে মূত্রনালির সংক্রমণের ঝুঁকি বাড়ে। কিন্তু সমস্যা হল, এই ইউটিআই নিয়ে দৈনন্দিন কাজ করা। বিশেষত, যদি রাস্তায় কাজে বেরোতে হয় কিংবা অফিসে ৮-৯ ঘণ্টা সময় কাটাতে হয়, সেক্ষেত্রে আরও সমস্যার মুখে পড়তে হয় মেয়েদের। এই অবস্থায় কী ভাবে নিজের খেয়াল রাখবেন এবং কী ভাবে সংক্রমণের ঝুঁকি এড়াতে পারবেন?

ইউটিআই হলে যা কিছু করবেন -
মূত্রনালির সংক্রমণ ধরা পড়লে প্রচুর পরিমাণে পানি খেতে হবে। যদিও আবহাওয়ার উপর এবং শারীরিক চাহিদার উপর নির্ভর করছে আপনি কত লিটার পানি পান করবেন। প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে তরল বেরিয়ে যায়। সেই তরলের ঘাটতি পূরণ করতে এবং মূত্রনালির সংক্রমণের সঙ্গে লড়াই করার জন্য বেশি পরিমাণে পানি খেতে হবে। পাশাপাশি ডায়েটের দিকে নজর দিতে হবে। ডায়েটে তরল জাতীয় খাবার বেশি করে রাখতে হবে। এই সময় ফলমূলের রস, স্যুপ, ডাল জাতীয় খাবার বেশি করে খান।

ইউটিআই নিয়ে কাজে বেরোলে যা কিছু মেনে চলবেন-
মূত্রনালির সংক্রমণ ধরা পড়লে পাবলিক টয়লেট ব্যবহার করা একটু চাপের হয়। এই সময় যতটা সম্ভব পাবলিক টয়লেটের ব্যবহার এড়িয়ে চলা যায়, ততই ভাল। তবে, কাজে বেরোলে কোনও উপায় থাকে না। আবার প্রস্রাব চেপেও রাখা যায় না। সেক্ষেত্রে বাড়ি থেকে পানি নিয়ে রাস্তায় বের হোন। যোনি এলাকা ওই পানি দিয়েই পরিষ্কার করুন। অফিস বা রাস্তার কোনও শৌচালয়ের পানি ব্যবহার না করাই ভাল।

অন্তর্বাস পরিবর্তন করুন-
বাড়িতে থাকুন কিংবা কাজে বেরোন, ইউটিআই হলে কয়েকটি বিষয় আপনাকে মানতেই হবে। যোনি এলাকা ভিজে রাখা যাবে না। স্যাঁতসেঁতে অবস্থায় ব্যাকটেরিয়ার সংক্রমণ আরও বৃদ্ধি পায়। তাই অন্তর্বাস ভিজে গেলেই তা পরিবর্তন করে ফেলতে হবে। অন্তত ৬ ঘণ্টা অন্তর অন্তর্বাস বা আন্ডারওয়্যার পরিবর্তন করুন।