পাবনায় আ’লীগের দু’পক্ষ একই স্থানে সমাবেশ,১৪৪ ধারা জারি

পাবনায়  আ’লীগের দু’পক্ষ একই স্থানে সমাবেশ,১৪৪ ধারা জারি

ছবি: পাবনা প্রতিনিধি

পাবনার সুজানগর উপজেলার গ্রেপ্তারকৃত সাগরকান্দি ইউপি চেয়ারম্যান শাহিন চৌধুরী মুক্তির পক্ষে বিপক্ষের  একই স্থানে একই সময়ে সমাবেশ ডাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে স্থানীয় উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করে। শুক্রবার (৩০ অক্টোবর) উপজেলার সাগরকান্দি বাজাওে দুপুর ২টা রাত ৮টা পর্যন্ত এই ১৪৪ ধারা জারি করা হয় বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলী জানান।

জানা যায়, সাগরকান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সুজানগর উপজেলা আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক শাহীন চৌধুরীর নিঃশর্ত মুক্তি ও সংশ্লিষ্ট প্রশাসনের নিকট তার বিরুদ্ধে দায়েরকৃত হয়রাণীমূলক মামলা প্রত্যাহারের দাবিতে শুক্রবার সাগরকান্দিতে দুপুর ৩টায় মানববন্ধন ও সমাবেশের সিদ্ধান্ত নেয় ইউনিয়ন পরিষদের সদস্যবৃন্দসহ স্থানীয় ইউনিয়ন আওয়ামীলীগের নেতাকর্মীরা।

একই সময় এবং একই স্থানে প্রশাসনের নিকট তার শাস্তির দাবীতে পাল্টা মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালনের ঘোষণা দেয় আ’লীগের অপর পক্ষের নেতাকর্মীরা। এতে করে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্খা দেখা দেয়। এ ঘটনায় সুজানগর উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ রওশন আলী সাগরকান্দি ইউনিয়নের খলিলপুর বাজার হতে তালিমনগর পানি উন্নয়ন  বোর্ডের বড় স্লইস গেট পর্যন্ত ৩ কিকিলামিটার এলাকায় সব ধরণের সভা-সমাবেশ, মানববন্ধন, স্লোগান, মিছিল, শোভাযাত্রা, গোলযোগ সৃষ্টি, লাঠিসোটা,অস্ত্রশস্ত্র,বিস্ফোরক দ্রব্য পরিবহন ও ব্যবহার এবং সর্বসাধারণের বে-আইনি অনুপ্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করেন।

আমিনপুর থানার অফিসার ইনচার্জ মোজাম্মেল হক জানান, যে কোন ধরণের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এলাকায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়।

উল্লেখ্য, ২০১৮ সালের ২৮ নভেম্বর পূর্বশত্রুতার জের ধরে সাগরকান্দিতে স্থানীয় হাশমত খলিফা নামক এক ব্যক্তির উপর গুলি চালানোর ঘটনা ঘটে। এতে তিনি গুরুতর আহত হন। এ ঘটনায় ইউপি চেয়ারম্যান শাহীন চৌধুরীসহ ১৩ জনকে অভিযুক্ত করে আমিনপুর থানায় মামলা দায়ের করে হাশমত আলী। মঙ্গলবার(২৭ অক্টোবর) মামলার শুনানীর দিন ধার্য ছিল। এতে মামলার ১৩ আসামী আদালতে হাজির হন। আদালত মামলার ১১ আসামীকে জামিন দেন। তবে আদালত সাগারকান্দি ইউপি চেয়ারম্যান শাহীন চৌধুরী ও তার ভাতিজা রবিন চৌধুরীকে কারাগারে পাঠানোর নিদের্শন দেন।

ওসি আরো বলেন, ১৪৪ ধারা জারির কারণে সাগরকান্দি বাজারে চেয়ারম্যানের পক্ষে বিপক্ষের কোন সমাবেশ হয়নি। একটি মামলায় কোর্টে হাজিরা দিতে গেলে ইউপি চেয়ারম্যান শাহীন চৌধুরী ও তার ভাতিজা রবিন চৌধুরীকে আদালত কারাগারে পাঠিয়েছেন।

এ ঘটনায় সাগরকান্দি ইউনিয়নে চেয়ারম্যান পক্ষ ও তার বিরোধী পক্ষ পৃথক পৃথক সমাবেশের ডাক দিয়েছিল।