পাবনায় করোনা মোকাবেলায় সচেতনতামূলক প্রচার অভিযান ও বিনামূল্যে মাস্ক বিতরণ

পাবনায় করোনা মোকাবেলায় সচেতনতামূলক প্রচার অভিযান ও বিনামূল্যে মাস্ক বিতরণ

ছবি : প্রতিনিধি

শীতে দেশব্যাপী করোনার দ্বিতীয় ঢেউ মেকাবেলায় সরকার সচেতনতা বৃদ্ধির লক্ষে স্বাস্থ্য বিধির মেনে চলার জন্য নানা কর্মসূচির পালন করছে। সরকারিভাবে ঘোষিত‘নো মাস্ক নো সার্ভিস’ এই কর্মসূচিকে বাস্তবায়ন করার লক্ষে সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো ব্যক্তি উদ্যোগে প্রচার প্রচারণা ও বিনামূল্যে মাস্ক বিতরণ করছে।

শনিবার(২৮ নভেম্বর) দুপুরে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সকল শেণী পেশার মানুষদের মাঝে মাস্ক বিতরণ করেন জেলার সমমনা বেশ কিছু রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা কর্মীরা। এসময় শহরের গুরুত্বপূর্ণ স্থানে পথ সভার মাধ্যমে সাধারণ মানুষদের করোনার ভয়াবহতায় মাস্ক ব্যবহারের গুরুত্ব ও সকলকে  স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান। কর্মসূচিতে অংশ গ্রহণ করেন জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড জাকির হোসেন, গণতন্ত্রী পার্টির সাধারন সম্পাদক কমরেড সুলতান অঅহম্মেদ বুড়ো, জেলা জাতীয় পার্টির সহ-সভাপতি নাসির চৌধুরী, ক্রিয়া সংগঠক মুক্তার হোসেন, পাবনা রিপোটার্স ইউনিটির সাধারন সম্পাদক কাজী মাহাবুব মোর্মেদ বাবলা, অজয় রায়সহ স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতি সংগঠনের নেতা কর্মীরা এই কর্মসূচিতে অংশ গ্রহণ করেন। কর্মসূচির প্রথম দিনে শহরের গুরুত্বপূর্ণ ১০টি স্থানে প্রায় দুই হাজার মাস্ক বিতরণ করা হয়। আগামী ১০ দিন বিনামূল্যে দরিদ্র, অসহায়, দরিদ্র মানুষদের মাঝে দশ হাজার মাস্ক বিতরণ করা হবে বলে জানান আয়োজকেরা।

করোনা ভাইরাসের বিস্তাররোধে “নো মাস্ক নো সেল, নো মাস্ক নো সার্ভিস ”নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে পাবনার ভাঙ্গুড়ায় মানববন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। রোববার(২৯ নভেম্বর) পৌর সভার উদ্যোগে এবং ভাঙ্গুড়া বাজার শিল্প ও বণিক সমিতির সহযোগিতায় সদরের বকুলতলা রেল চত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন পৌর মেয়র গোলাম হাসনাইন রাসেল, উপজেলা পরিষদ চেয়ারম্যান বাকি বিল্লাহ, উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশরাফুজ্জামান, ভাঙ্গুড়া বাজার শিল্প ও বণিক সমিতির সভাপতি অধ্যক্ষ শহিদুজ্জামান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোঃ লোকমান হোসেন, ওসি মুহম্মদ আনোয়ার হোসেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আজিদা পারভীন পাখি, সরকারি হাজী জামাল উদ্দিন ডিগ্রী কলেজের অধ্যক্ষ শহিদুজ্জামান, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সাইদুল ইসলাম, জেলা পরিষদ সদস্য আসলাম আলী, শিল্প ও বণিক সমিতির সভাপতি সাধারণ সম্পাদক মেছবাহুল ইসলাম, উপজেলা ছাত্রলীগের সভাপতি ইমরান হাসান আরিফ প্রমুখ।

এদিকে পাবনার বেড়ায় মাস্ক না পরায় দোকানি ও পথচারীসহ ১৬ জনকে ১ হাজার ৬শ’ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলার পেঁচাকোলা, মোহনগঞ্জ বাজারসহ কয়েটি বাজারে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার আসিফ আনাম সিদ্দিকী।

ভ্রাম্যমাণ আদালত সুত্রে জানা যায়, বৈশ্বিক মহামারি (কোভিট-১৯) করোনা ভাইরাসের দ্বিতীয় ধাপ মোকাবেলায় মাস্কের ব্যবহার ,সামাজিক দূরত্ব বজায় এবং সকল প্রকার স্বাস্থ্যবিধি মানতে গণসচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি চলমান রয়েছে। ভ্রাম্যমাণ আদালত চলাকালীন সময় মাস্ক না পরা সকলের মাঝে মাস্ক বিতরণ করা হয়।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী অফিসার আসিফ আনাম সিদ্দিকী বলেন,‘করোনাভাইরাসের সংক্রমণ কমাতে জনগণকে মাস্ক পরায় অভ্যস্থ করতে ও স্বাস্থ্যবিধি মেনে চলাচল করতে উপজেলার বিভিন্ন বাজারে অভিযান চালানো হচ্ছে। এসময় মাস্ক পরিহিত ছাড়া দোকানে পণ্য বিক্রি করায় ও মাস্ক ছাড়া চলাচল করায় দোকানি ও পথচারীসহ ১৬ জনকে একশ’ টাকা করে মোট ১ হাজার ৬ শ’ টাকা জরিমানা করা হয়। করোনাভাইরাসের সংক্রমণ কমাতে এধরণের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।