হঠাৎ অজানা রোগে আক্রান্ত ভারতের বহু মানুষ, চিকিৎসকরা দিশেহারা

হঠাৎ অজানা রোগে আক্রান্ত ভারতের বহু মানুষ, চিকিৎসকরা দিশেহারা

হাসপাতালে অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন আরা।

করোনার টিকা মেলেনি। এখনো ভারতে বেড়েই চলছে করোনাভাইরাস। তার মধ্যেই অশনিসংকেত এবার অন্ধ্রপ্রদেশে। চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের চমকে দিয়ে গতকাল থেকে কাতারে কাতারে হাসপাতালে জড়ো হচ্ছেন নানা বয়সের ব্যক্তি।

প্রত্যেকেরই উপসর্গ এক, গায়ে প্রবল ব্যথা, মাথাযন্ত্রণা ও বমিভাব। হঠাৎ করে এই অজানা উপসর্গ অন্ধ্র প্রশাসনের মাথায় চিন্তার ভাঁজ ফেলছে।

সূত্রের খবর, শনিবার সকাল থেকেই অন্ধ্রের পশ্চিম গোদাবরী জেলায় প্রত্যেকেরই উপসর্গ এক, গায়ে প্রবল ব্যথা, মাথাযন্ত্রণা ও বমিভাব। আতঙ্ক ছড়াতে থাকে এই অজানা রোগ। আক্রান্ত হয়েছেন অন্তত ২০০ জন। প্রত্যেকেই গায়ে-মাথায় ব্যথায় ভুগছিলেন। বেশ কয়কজন জ্ঞান হারিয়ে ফেলেন। পরিস্থিতি মোকাবিলায় অন্ধ্র প্রশাসন তড়িঘড়ি বিজয়ওয়াড়ায় একটি বিপর্যয়কালীন চিকিৎসাকেন্দ্র তৈরি করে। রোগীদের রক্তের নমুনা সংগ্রহ করা হয়। পরে তাদের এলেরু সরকারি হাসপাতাল স্থানান্তরিত করা হয়।

স্বাস্থ্যকর্মীদের উদ্বেগের মূল কারণ, এই শ’ দুয়েক মানুষ কোনো জমায়েতে অংশগ্রহণ করেননি। প্রত্যেকেই পশ্চিম গোদাবরীর এলেরু অঞ্চলের নানা প্রান্তের বাসিন্দা কিন্তু কেউই একে অন্যের সঙ্গে সম্পর্কিত নন। তাহলে কী ভাবে ছড়াল এই সংক্রমণ, সংক্রণের কারণ কী বুঝতে চেষ্টা করছেন অন্ধ্রের চিকিৎসকরা।

স্বাস্থ্যমন্ত্রী আল্লা কালীকৃষ্ণ শ্রীনিবাস হাসপাতাল পরিদর্শন করেছেন। সংবাদমাধ্যমকে তিনি দানিয়েছেন, বেশিরভাগ রোগীর অবস্থাই এখন স্থিতিশীল। সূত্র : নিউজ ১৮