ইবির ক্যালেন্ডারে বঙ্গবন্ধুর নামে ভুল, বিচার দাবি বঙ্গবন্ধু পরিষদের

ইবির ক্যালেন্ডারে বঙ্গবন্ধুর নামে ভুল, বিচার দাবি বঙ্গবন্ধু পরিষদের

ফাইল ছবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রকাশিতব্য ডেস্ক ক্যালেন্ডারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রাসেলের নামের বানান ভুলসহ উপাচার্যের নিকট উপস্থাপন করায় জড়িতদের তদন্তপূর্বক বিচার দাবি করেছে বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদ। 

শুক্রবার (১১ডিসেম্বর) পরিষদের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুল আরফীন সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করে সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এটি একটি চরম ধৃষ্টতাপূর্ণ কাজ। যা কোনক্রমেই গ্রহণযোগ্য নয়। বিশ্ববিদ্যালয়ের প্রচলিত রীতি অনুযায়ী ক্যালেন্ডার প্রস্তুত ও মুদ্রণের জন্য একটি কমিটি গঠন করা হয়ে থাকে। যে কমিটি ক্যালেন্ডার প্রস্তুত ও প্রকাশ করে থাকে। এ ক্ষেত্রে এ ধরণের কমিটি ছিল কিনা তা খতিয়ে দেখা দরকার। যদি কমিটি থেকে থাকে তাহলে এ কমিটিও দায় এড়াতে পারে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জাতির পিতা, প্রধানমন্ত্রী ও শেখ রাসেল শুধু নামই নয়; বাঙালীর কাছে আবেগ ও চেনতার নাম। যে নামগুলোর সাথে বাঙালীর হাজার বছরের পরাধীনতার শেকল ভেঙে বেড়িয়ে আসার ইতিহাস, বঙ্গবন্ধুর রেখে যাওয়া অসমাপ্ত বাংলাদেশের উন্নয়নের স্বপ্ন জড়িয়ে আছে। অন্যদিকে ১৯৭৫ সালের কালো রাতে বুলেটে ক্ষতবিক্ষত নিহত শিশু রাসেল আজ শুধু দেশে নয়, সারা বিশ্বের কোটি কোটি শিশুর মূর্ত প্রতীক। এ ধরণের ‘নামভুল’ ও তদন্তপ্রেক্ষিতে শোকজ করেই ঘটনার সমাপ্তি আসেনা। বঙ্গবন্ধু পরিষদ ঘটনার সুষ্ঠু তদন্ত করে এর সাথে জড়িতদের বিচার দাবি করছে।

উল্লেখ্য, গত ৭ ডিসেম্বর ক্যালেন্ডারের বর্ডারের রং চূড়ান্ত করার জন্য উপাচার্যের কাছে উপস্থাপন করা হলে তিনি বিভিন্ন জায়গায় বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও শেখ রাসেলের নামের বানান ভুল লক্ষ্য করেন। এমন ভুল অনভিপ্রেত উল্লেখ করে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফকে আগামী ৭ দিনের মধ্যে উপযুক্ত কারণ দর্শানোর নোটিশ দেয় কর্তৃপক্ষ।