শার্লি এব্দো হামলা : দোষী সাব্যস্ত ১৪

শার্লি এব্দো হামলা : দোষী সাব্যস্ত ১৪

ছবি: সংগৃহীত।

ফ্রান্সের ম্যাগাজিন শার্লি এব্দোর দফতরে আক্রমণ এবং পাশেই একটি সুপারমার্কেটে গুলি চালানোর ঘটনায় ১৪ জনকে দোষী সাব্যস্ত করেছে প্যারিসের আদালত। এর মধ্যে পলাতক রয়েছেন তিনজন। বাকি সবাই বিচারের দিন আদালতে উপস্থিত ছিলেন।

২০১৫ সালে শার্লি এব্দো রাসুল সা:-কে নিয়ে ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ করায় বিশ্বজুড়ে উঠে সমালোচনার ঝড় ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়। ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর দু’জন বন্দুকধারী আক্রমণ চালায় ফরাসি ম্যাগাজিন শার্লি এব্দোর দফতরে। এছাড়াও এই ঘটনা চলাকালীন কাছের একটি ইহুদি বাজারে ঢুকে গুলি চালানোর চেষ্টা করে আরেক বন্দুকধারী। শার্লি এব্দোর কার্যালয়ে হামলায় নিহত হন সাংবাদিক, পুলিশসহ কমপক্ষে ১২ জন।

তবে তিনজন বন্দুকধারী শেষ পর্যন্ত পুলিশের গুলিতে নিহত হন। ঘটনার সাথে জড়িত থাকার সন্দেহে একাধিক ব্যক্তিকে আটক করে ফরাসি পুলিশ। আটকৃতদের বিরুদ্ধে অভিযোগ, প্রত্যেকেই কোনো না কোনোভাবে ওই হামলার সাথে যুক্ত। বুধবার আটক ১৪ জনের বিচার পর্ব শেষ হয়েছে। এর মধ্যে তিনজন পলাতক রয়েছেন। তবে তার মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে বলেও সন্দেহ প্রকাশ করেছে পুলিশ।
বাকি ১১ জন আদালতে উপস্থিত ছিলেন। আদালতকে অভিযুক্তরা জানিয়েছে, এতো বড় ঘটনা ঘটবে তারা বুঝতে পারেনি। তারা ছোট অপরাধমূলক কাজকর্মের সাথে যুক্ত। সেই সূত্রেই বন্দুকধারীদের সাথে আলাপ হয়েছিল তাদের। হামলাকারীদের বন্দুক ও কার্তুজ সরবরাহ করা হয়েছিল। বন্দুকধারীদের ছোটবেলার বন্ধুও আছে অভিযুক্তের তালিকায়। কেউ গাড়ি দিয়ে, কেউ রাস্তা দেখিয়ে দিয়ে বন্দুকধারীদের সাহায্য করেছিল।

সম্প্রতি শার্লি এব্দোর কার্টুন বিতর্ক আবারো আলোচনায় উঠে এসেছে। ফ্রান্সের প্রেসিডেন্টের মদদে সরকারি ভবনে মহানবী সা:-এর ব্যাঙ্গাত্মক কার্টুন প্রদর্শনকে ইসলাম ধর্ম অবমাননা হিসেবে আখ্যায়িত করেছে মুসলিম বিশ্ব। এছাড়াও চলতি বছর অক্টোবরে প্যারিসের আইফেল টাওয়ারের নিচে হিজাব পরিহিত দু’জন মুসলিম নারীকে ছুরিকাঘাত করা ও তাদের বোরকা ছিঁড়ে ফেলার চেষ্টার ঘটনায় ফ্রান্সে মুসলিমদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। মহানবী সা:-এর ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ ফ্রান্সে বিক্ষোভ উসকে দিচ্ছে বলে অনেকের দাবি। ফ্রান্সে সব ধরনের হত্যা মামলা ও বিশৃঙ্খল ঘটনার নিন্দা জানিয়েছে মুসলিম বিশ্বের নেতারা।

সূত্র : ডয়েচ ভেলে