৩০ ঘন্টা পর সিলেটের সাথে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক

৩০ ঘন্টা পর সিলেটের সাথে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক

৩০ ঘন্টা বন্ধ থাকার পর সিলেটের সাথে সারা দেশের রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে

সিলেটের ফেঞ্চুগঞ্জে জ্বালানি তেলবাহী ট্রেনের সাতটি বগি লাইনচ্যুত হওয়ার ঘটনায় সিলেটের সাথে সারা দেশের রেল যোগাযোগ ৩০ ঘণ্টা বন্ধ থাকার পর পুনরায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।  শনিবার ভোর ৫টার দিকে ফেঞ্চুগঞ্জের মাইজগাঁও ও বিয়ালিবাজারের মাঝখানে গুতিগাঁও এলাকায় রেললাইনের মেরামতের কাজ শেষ হয়।

এরপর সকাল সোয়া ৬টার দিকে সিলেট থেকে উপবন এক্সপ্রেস ট্রেনটি ঢাকার উদ্দেশে ছেড়ে যায়।

রেলের সহকারী পরিচালক (অপারেশন) সাইদুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানান।

এর আগে বৃহস্পতিবার (০৪ ফ্রেব্রুয়ারি) রাত ১২টার দিকে ফেঞ্চুগঞ্জের মাইজগাঁও ও বিয়ালিবাজারের গুতিগাঁও এলাকায় তেলবাহী ট্রেনের বগিগুলো লাইনচ্যুত হয়।

স্থানীয়রা জানান, সিলেটগামী ট্রেনটি ঘটনাস্থলে পৌঁছালে এর মোট ২১টি বগির মধ্যে ১০টি বগি লাইনচ্যুত হয়ে পাশে পড়ে যায়। এতে করে ওই স্থানে ট্যাঙ্কলরিতে থাকা জ্বালানি তেল ছড়িয়ে ছিটিয়ে পড়ে। স্থানীয়রা বালতিসহ নানা পাত্রে ট্রেনের তেল লুট করে নিয়ে যাচ্ছে। এদিকে, এ দুর্ঘটনায় সারাদেশের সাথে সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

দুর্ঘটনার কারণে রাত পৌনে ১১টার দিকে সিলেট থেকে ছেড়ে আসা উপবন এক্সপ্রেস ট্রেন পথিমধ্যে মোগলাবাজার স্টেশনে আটকা পড়েছে বলে জানিয়েছেন রেলওয়ের সংশ্লিষ্টরা।

সিলেট রেলস্টেশন সূত্র জানায়, তেলবাহী ট্রেনের লাইনচ্যুত বগি উদ্ধারে দিবাগত রাত আড়াইটার দিকে মৌলভীবাজারের কুলাউড়া রেলওয়ে স্টেশনের মেকানিক ইঞ্জিনিয়ার ও উদ্ধারকারী একটি দল দুর্ঘটনাস্থলে পৌঁছায়। এরপর রাত তিনটা থেকে উদ্ধার তৎপরতা শুরু হয়।