নিউজিল্যান্ড উপকূলে ভয়ঙ্কর ভূমিকম্প, সুনামির আশঙ্কা

নিউজিল্যান্ড উপকূলে ভয়ঙ্কর ভূমিকম্প, সুনামির আশঙ্কা

কম্পনের সঙ্গে সঙ্গেই ওই অঞ্চলে সুনামির সতর্কতার ঘোষণা শুরু হয়ে যায়। বলা হয় ১০ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে-

নিউজিল্যান্ডের ক্যালিডোনিয়া ও ভেনুটু অঞ্চল ব্যাপক ভূমিকম্পে কেঁপে উঠেছে। কম্পনের তিব্রতা এতটাই বেশি ছিল যে উপকূলীয় অঞ্চলে জারি করা হয়েছে সুনামি সতর্কতা। বহু মানুষকে ওই এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে খবর মিলছে। রিখটার স্কেলে এর কম্পনমাত্রা ছিল ৮.১।

এদিকে  নিউজিল্যান্ডে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। এই ভূমিকম্পে ক্রিকেটারদের কারও কোনো ক্ষতি হয়নি বলে জানিয়েছে বিসিবি। 

কম্পনের সঙ্গে সঙ্গেই ওই অঞ্চলে সুনামির সতর্কতার ঘোষণা শুরু হয়ে যায়। বলা হয় ১০ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে। এও বলা হয় যে সমুদ্রতটে যেন কেউ না থাকেন। সমুদ্রে স্নান করতে বা কোনওরকম ক্রিয়াকলাপ বন্ধ করতে বলা হয়। স্কুল পর্যন্ত বন্ধ করে দেওয়া হয় ওই অঞ্চলে, কারণ রাস্তায় ট্রাফিক জ্যাম হতে পারে। এতে কোনও দুর্ঘটনা ঘটার সম্ভাবনা থাকলে তা আরও বড় আকার ধারন করতে পারে। এর আগে ওই অঞ্চলেই ৭.২ ও ৭.৩ মাত্রার বড় কম্পন অনুভূত হয়। তারপরেই ৮.১ মাত্রার ভয়ঙ্কর কম্পন।

মূলত নিউজিল্যান্ডের উত্তর আইল্যান্ডে এই কম্পন অনুভূত হয়। এমন ভয়ঙ্কর কম্পনের পড়ে কোনও ক্ষতি হয়েছে কি না তা এখনও পর্যন্ত জানা যায়নি। ভূমিকম্পের জেরে আতঙ্কে স্থানীয় বাসিন্দারাও। বিশাল ঢেউ সমুদ্র উপকূলের ৩০০ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে বলা বলা হয়েছে।

উল্লেখ্য, এ বছরের শুরুতে জোরালো ভূমিকম্পে কেঁপে ওঠে ইন্দোনেশিয়া। দেশের বিপর্যয় মোকাবিলা এজেন্সি থেকে জানানো হয়, গভীর রাতে ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে তীব্র ভূমিকম্প হয়। রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.২। ভূমিকম্পে বেশ কয়েকজনের মৃত্যু হয়, আহতও হন অনেকে।