যুক্তরাষ্ট্রকে কড়া বার্তা কিমের বোনের

যুক্তরাষ্ট্রকে কড়া বার্তা কিমের বোনের

ছবি : সংগৃহীত

‘নিশ্চিন্তে ঘুমাতে চাইলে’ গোলাবারুদের গন্ধ ছড়ানোর চেষ্টা থেকে বিরত থাকতে হবে যুক্তরাষ্ট্রকে। এমন হুঁশিয়ারি দিলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইয়ো জং।

মার্কিন শীর্ষ কূটনীতিক ও সামরিক কর্মকর্তারা দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলে প্রবেশের আগেই যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার কড়া সমালোচনা করে কঠিন বার্তা দিলেন কিম ইয়ো জং।

গত সপ্তাহে উত্তর কোরিয়ার সীমান্তে মার্কিন ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া হয়েছে। এরপরই মুখ খুলেছেন কিম ইয়ো জং। তিনি বলেছেন, ‘আমি মার্কিন প্রশাসনকে সাবধান করে দিচ্ছি। তারা যেন সমুদ্রপাড় থেকে এসে আমাদের দেশে গোলাবারুদের গন্ধ ছড়ানোর চেষ্টা না করে। যদি তারা আগামী চার বছর নিশ্চিন্তে ঘুমাতে চায়, তা হলে তারা যেন এ ধরনের কাজ থেকে বিরত থাকে।’

মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিংকেন ও ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন সিওলে পা দেয়ার এক দিন আগে কিম উয়ো জং এই কড়া বার্তা দিলেন। সিওল থেকে ব্লিংকেন ও লয়েড জাপানেও যাবেন। উত্তর কোরিয়ার নেতা কিমের বোনের মন্তব্য থেকে বিশেষজ্ঞদের ধারণা, সিওলে ব্লিংকেন ও লয়েড দক্ষিণ কোরিয়ার নেতাদের সাথে উত্তর কোরিয়ার বিষয়েও কথা বলবেন। এ জন্যই আগাম হুমকি দিয়ে রাখলেন কিম উয়ো জং।

সোমবার হোয়াইট হাউসের মুখপাত্র জানান, তারা উত্তর কোরিয়ার নেতাদের সাথে কথা বলার চেষ্টা করেছেন। কিন্তু তা সফল হয়নি।

সূত্র : ডয়চে ভেলে