মেসির জোড়া গোলে বড় জয় বার্সার

মেসির জোড়া গোলে বড় জয় বার্সার

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি

বার্সেলোনার জার্সি গায়ে আরো একটি রেকর্ড গড়লেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। সাবেক মিডফিল্ডার জাভি হার্নান্দেজের কাতালান জায়ান্টদের হয়ে সব ধরনের প্রতিযোগিতায় সর্বোচ্চ ৭৬৭ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেছেন মেসি। আর অনন্য এই রেকডর্ স্পর্শ করার দিনে বার্সাকে উপহার দিয়ে দাপুটে এক জয়। তার জোড়া গোলেই সোমবার হুয়েস্কাকে লা লিগায় ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে বার্সেলোনা।
এর মধ্যে ক্যাম্প ন্যুতে প্রথমার্ধের ১৩ মিনিটে তার দুর্দান্ত গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ম্যাচ শেষে বার্সা কোচ রোনাল্ড কোম্যান বলেছেন, ‘বার্সার ইতিহাসে সে-ই (মেসি)সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। এমনকি এখনো প্রতিদিনই সে নিজেকে পরিনত করে তুলছে।’
মেসির পথ ধরেই ফরাসি তারকা আঁতোয়ান গ্রীজম্যান দুর্দান্ত এক শটে ব্যবধান দ্বিগুন করেন। বিরতির আগে ইনজুরি টাইমে বিতর্কিত এক পেনাল্টিতে রাফা মির হুয়েস্কার হয়ে এক গোল পরিশোধ করেন। কিন্তু দ্বিতীয়ার্ধে মেসির ক্রসে অস্কার মিনগুয়েজার হেডে আবারো ব্যবধান দ্বিগুন করে বার্সা। এরপর কাতালান জায়ান্টদের হয়ে নিজের দ্বিতীয় গোল পূরণ করেন মেসি। এই জয়ে টেবিলের শীর্ষে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদের থেকে আর মাত্র চার পয়েন্ট পিছিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে বার্সা।
৩৩ বছর বয়সী মেসি ছিলেন কালকের ম্যাচে মূল আকর্ষন। এই ম্যাচের মাধ্যমে আরো একবার প্রমানিত হয়েছে কেন তিনি বিশ^সেরা। একইসাথে এই বয়সেও ক্যারিয়ারের ইতি টানার কোন আগ্রহ বা কারন নেই বলেও প্রতি ম্যাচেই তিনি জানান দিচ্ছেন। সম্ভবত কালকের প্রথম গোলটি ছিল এবারের মৌসুমে তার সেরা গোল। ১৩ মিনিটে অসাধারণ নৈপুণ্যে দলকে এগিয়ে নেন তিনি। দারুণ ভঙ্গিমায় প্রতিপক্ষের বাঁধা এড়িয়ে বল নিয়ন্ত্রণে নিয়ে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের জোরালো শটে গোলটি করেন আর্জেন্টাইন তারকা। বল ক্রসবারের ভেতরের কানায় লেগে জালে জড়ায়। এনিয়ে টানা ১৩ লিগ মৌসুমে ২০ গোলের রেকর্ড স্পর্শ করলেন মেসি। ম্যাচ শেষে হুয়েস্কার হয়ে একমাত্র গোল করা মির বলেছেন, ‘আজকের ম্যাচে একজনই সব পার্থক্য গড়ে দিয়েছে। মনে হচ্ছিল বার্সা একজন অতিরিক্ত খেলোয়াড় নিয়ে মাঠে খেলছে।’
এই পরাজয় টেবিলের তলানিতেই থাকলো হুয়েস্কা। রেলিগেশন জোন থেকে তারা চার পয়েন্ট দুরে রয়েছে। অন্যদিকে বার্সেলোনা এনিয়ে গত ১২ ম্যাচে ১১ জয় ও একটিতে ড্র করেছে। এর মাধ্যমে অনেকটা এগিয়ে থাকা এ্যাথলেটিকোকেও প্রায় ধরে ফেলেছে কাতালান জায়ান্টরা। আগামী মে মাসে ঘরের মাঠে এ্যাথলেটিকোর মোকাবেলা করবে বার্সেলোনা।
রোববার রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে মাঠে নামলে মেসি জাভির রেকর্ডকে ছাড়িয়ে যাবে। মেসির এই অনন্য রেকর্ডকে অভিনন্দন জানিয়ে ভিডিও বার্তা দিয়েছেন সাবেক সতীর্থ জেরার্ড পিকে, সার্জিও বাসকুয়েট, লুইস সুয়ারেজ, নেইমার, আন্দ্রেস ইনিয়েস্তা, কার্লোস পুয়েল ও জাভি।
রক্ষনভাগের কেন্দ্রবিন্দুতে কালও কোম্যান আস্থা রেখেছিলেন ফ্রেংকি ডি জংয়ের ওপর। কিন্তু দ্বিতীয়ার্ধে তার স্থানে রোনাল্ড আরাওজোকে নামানো হয়। ইনজুরি কাটিয়ে কাল দলেছিলেন আরাওজো, যা বার্সাকে বাড়তি উদ্দীপনা যুগিয়েছে।
গ্রীজম্যানের ব্যবধান দ্বিগুণ করা গোলটিও দর্শনীয়। ৩৬ মিনিটে ফেড্রির বাড়ানো বল ধরে একটু এগিয়ে সামনে ফাঁকা পেয়ে দূর থেকে জোরালো শট নেন ফরাসি ফরোয়ার্ড। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি হুয়েস্কা গোলরক্ষক আলভারো ফার্নান্দেস। বিরতির ঠিক আগে ফেরেইরোর ক্রস থেকে পা ছোঁয়াতে ব্যর্থ হন মির। কিন্তু মার্ক আন্দ্রে টার স্টেগান এগিয়ে এসে তাকে ফাউল করলে পেনাল্টি উপহার পায় হুয়েস্কা। স্পট কিক থেকে কোন ভুল করেননি মির।
৫৩ মিনিটে মেসির ক্রস থেকে মিনগুয়েজার হেডে বার্সেলোনা ৩-১ গোলের লিড পায়। কিন্তু ম্যাচের শেষ অধ্যায় তখনো বাকি ছিল। ৯০ মিনিটে ট্রিনকাওয়ের পাস পেয়ে দূর থেকে বার্সেলোনা অধিনায়কের নেওয়া শটে বল প্রতিপক্ষের এক জনের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।
আরেকটি পিচিচি ট্রফির পথে এগিয়ে চলা মেসির গোল বেড়ে দাঁড়ালো ২১টি। বার্সেলোনার জার্সিতে ৭৬৭ ম্যাচে তার মোট গোল এখন ৬৬১।  - বাসস