কেয়ারেন্টিনে না থাকার দাবিতে পৌনে ৩ শ’ বিমান যাত্রীর বিক্ষোভ

কেয়ারেন্টিনে না থাকার দাবিতে পৌনে ৩ শ’ বিমান  যাত্রীর বিক্ষোভ

কেয়ারেন্টিনে না থাকার দাবিতে পৌনে ৩ শ’ বিমান যাত্রীর বিক্ষোভ

লেবানন থেকে পৌনে ৩ শ’ যাত্রী নিয়ে ঢাকায় এসেছে একটি বিশেষ বিমান। ঢাকায় পৌঁছানোর পর কোয়ারেন্টিনে না থাকার দাবিতে বিক্ষোভ করছেন তারা।

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সম্প্রতি কয়েকটি দেশের সাথে বিমান যোগাযোগ নিষিদ্ধ করা হয়েছিল। ওই তালিকায় রয়েছে লেবাননের নামও। দেশে আসা যাত্রীরা লেবাননে আটকে পড়ার কারণে শর্ত সাপেক্ষে রাষ্ট্রীয় বিমান সংস্থার একটি বিশেষ ফ্লাইটে তাদের ঢাকায় নিয়ে আসা হয়। শর্ত দেয়া হয়েছিল ঢাকায় সবাইকে দুই সপ্তাহের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। কিন্তু দেশে ফেরার পর তাদের কেউই প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে যেতে রাজি নয়।

জানা যায়, সোমবার ভোর সাড়ে ৩টার দিকে ফ্লাইটটি ২৭৫ জন যাত্রী নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে।

এ ব্যাপারে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক তৌহিদুল আহসান জানিয়েছেন, ‘তারা ফেরার পর থেকেই বিমানবন্দরের মধ্যে মিছিল, বিক্ষোভ করছেন। বিশৃঙ্খল অবস্থা তৈরি করেছেন। শুধু তারাই নয়, তাদেরকে নিতে বিমানবন্দরে যেসব আত্মীয়-স্বজন এসেছে তারাও বিশৃঙ্খলা করছেন।’

লেবাননে আর্থিক সঙ্কট এবং করোনাভাইরাস পরিস্থিতির কারণে কয়েক লাখ মানুষ কর্মহীন অবস্থায় আটকা পড়েন। এর আগে কয়েক দফায় তাদের দেশে আনা হয়েছে।তৌহিদুল আহসান বলছেন, ‘আমরা কয়েক দফা তাদের সাথে আলোচনা করার চেষ্টা করেছি। আমরা তাদের প্রস্তাব দিয়েছি হজ ক্যাম্পে সরকার যে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের ব্যবস্থা করেছে সেখানে যেতে। কিন্তু তারা কোনোভাবেই রাজি হচ্ছেন না।’

শেষ খবর পাওয়া পর্যন্ত বিমানবন্দর কর্তৃপক্ষ সেনাবাহিনীর সহায়তা নিয়ে তাদের হজ ক্যাম্পে নিয়ে যাওয়ার জন্য আলোচনা করছে।এ নিয়ে বিক্ষোভরত যাত্রী বা তাদের স্বজনদের বক্তব্য জানা এখন পর্যন্ত সম্ভব হয়নি।

সূত্র : বিবিসি