উচ্চ রক্তচাপ কমাতে টমেটোর জুস

উচ্চ রক্তচাপ কমাতে টমেটোর জুস

উচ্চ রক্তচাপ কমাতে টমেটোর জুস-

ব্যস্ততা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে স্ট্রেস। আর এর সঙ্গেই পরোক্ষভাবে জড়িয়ে থাকে শারীরিক নানা অসুবিধা। যেমন উচ্চ রক্তচাপের মতো সমস্যা। ডাক্তাররা জানাচ্ছেন স্ট্রেস এবং হাইপারটেনশন থেকেই উচ্চ রক্তচাপের মতো সমস্যার সৃষ্টি হয়। এর থেকেই হার্ট অ্যাটাক বা স্ট্রোকও হতে পারে যেকারও। স্বাভাবিক জীবনযাপন,ডায়েট,নিয়ম করে শরীর চর্চা করলেই এর থেকে রেহাই পাওয়া যেতে পারে। পাশাপাশি, বিশেষজ্ঞদের মতে, এই সমস্যার দ্রুত সামাধান লুকিয়ে রয়েছে টমেটো জুসের মধ্যে।

গবেষণার মাধ্যমে জানা যাচ্ছে,লবণ ছাড়া টমেটোর জুস খেলে উচ্চ রক্তচাপ যেমন কমবে,তেমনই কলেস্টেরলের মাত্রা কমাতেও সাহায্য করবে এটি। অন্যদিকে কার্ডিওভাসকুলার রোগের হাত থেকেও রক্ষা করবে এই জুস। সম্প্রতি জাপানে এক গবেষণাতে ধরাও পড়েছে,প্রতিদিন টমেটো জুস খেলে হাইপার টেনশনও কমে যায়।

টমেটো জুসের মধ্যে কিছু বায়োঅ্যাক্টিভ কম্পাউন্ড রয়েছে। যেমন ভিটামিন এ, ক্যালসিয়াম,ক্যারোটেনয়েড,গামা-অ্যামিনোবিউটারিক অ্যাসিড। শুধু শারীরিক নয়,মানসিক স্বাস্থ্যের জন্যেও এই উপাদানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়াও এর মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। 

শুধু উচ্চ রক্তচাপ নয়,নিয়মিত খেলে ত্বক এবং চোখের সমস্যা মেটাতেও সাহায্য করবে টমেটো জুস। এমনকি মেটাবলিজমও বুস্ট করে। ফলে সারাদিন পরিশ্রম করার এনার্জি পাওয়া যায়। অন্যদিকে ফ্রি-র‌্যাডিক্যালের প্রভাব থেকেও রক্ষা করবে এই জুস। -আজকাল