যুক্তরাষ্ট্র-রাশিয়া উত্তেজনা: পুতিনকে দ্বিপক্ষীয় সাক্ষাতের প্রস্তাব বাইডেনের

যুক্তরাষ্ট্র-রাশিয়া উত্তেজনা: পুতিনকে দ্বিপক্ষীয় সাক্ষাতের প্রস্তাব বাইডেনের

যুক্তরাষ্ট্র-রাশিয়া উত্তেজনা: পুতিনকে দ্বিপক্ষীয় সাক্ষাতের প্রস্তাব বাইডেনের- সংগৃহীত ছবি

রাশিয়ার ওপর নতুন করে মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট নির্বচনে হস্তক্ষেপের অভিযোগ এনে বেশ কয়েকজন রুশ কুটনৈতিককে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করেছে বাইডেন প্রশাসন। যার ফলে দু দেশের মধ্যে স্নায়ু যুদ্ধ চরমতম স্তরে পৌঁছেছে।

রুশ অর্থনৈতিক নিষেধাজ্ঞার একদিন পর রুশ প্রেসিডেন্ড ভ্লাদিমির পুতিনকে দ্বিপাক্ষিক বৈঠকের প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

রাশিয়ার বার্তা সংস্থা ‘তাস’ জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন শুক্রবার (১৭ এপ্রিল) হোয়াইট হাউজে বলেছেন, তিনি ভ্লাদিমির পুতিনকে ২০২১ সালের গ্রীষ্মে ইউরোপে দ্বিপক্ষীয় সাক্ষাতে মিলিত হওয়ার প্রস্তাব দিয়েছেন। সাক্ষাতে তিনি আমেরিকা ও রাশিয়ার মধ্যকার বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলতে চান।

হোয়াইট হাউজের সংবাদ সম্মেলনে বাইডেন রাশিয়ার প্রেসিডেন্টের নাম ভুল করে ‘ক্লুতিন’ বলে উল্লেখ করে যা উপস্থিত সাংবাদিকদের মধ্যে বেশ হাস্যরস সৃষ্টি করে।

মার্কিন প্রেসিডেন্ট এমন সময় পুতিনকে সাক্ষাতের প্রস্তাব দিলেন যখন মস্কোর হুঁশিয়ারি সত্ত্বেও ওয়াশিংটন নতুন করে রাশিয়ার ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ ও দেশটিতে সাইবার হামলা চালানোর অভিযোগে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এই নিষেধাজ্ঞা ২০২১ সালের ১৪ জুন থেকে কার্যকর হবে।