বিদ্রোহীদের হাতে শাদের প্রেসিডেন্ট নিহত

বিদ্রোহীদের হাতে শাদের প্রেসিডেন্ট নিহত

ইদ্রিস ডেবি

বিদ্রোহীদের সাথে যুদ্ধক্ষেত্রে আহত শাদের প্রেসিডেন্ট ইদ্রিস ডেবি মারা গেছেন বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে সেনাবাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, এই সপ্তাহের শেষ দিকে দেশটির উত্তরাঞ্চলে বিদ্রোহীদের সাথে সঙ্ঘাত পরিদর্শন করতে গিয়ে আহত হন প্রেসিডেন্ট। পরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

১৯৯০ সালে এক সশস্ত্র অভ্যুত্থানের মধ্য দিয়ে ক্ষমতায় আসেন ইদ্রিস ডেবি। সম্প্রতি অনুষ্ঠিত এক নির্বাচনে টানা ষষ্ঠ মেয়াদের জন্য প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বলে আশা করা হচ্ছে। এই নির্বাচনেও তিনি ৮০ শতাংশ ভোট পাবেন বলে ধারণা করা হচ্ছে।
সেনাবাহিনী জানিয়েছে, ১১ এপ্রিল নির্বাচনের দিন দেশের উত্তর দিকে একটি বড় আক্রমণ শুরু করেছিল এমন বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ের সময় ডেবি তার সেনাবাহিনীকে কমান্ড করছিলেন। তখন তিনি আহত হন।

সোমবার দেশটির নির্বাচনের ফলে দেখা যায়, ষষ্ঠবারের মতো দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন ইদরিস দেবি। প্রেসিডেন্টের মৃত্যুর পর শাদের সরকার ও পার্লামেন্ট বিলুপ্ত করা হয়েছে। গঠন করা হয়েছে একটি সামরিক কাউন্সিল। আগামী ১৮ মাস এই কাউন্সিল দেশ শাসন করবে বলে জানানো হয়েছে।