ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩০৩

ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩০৩

ভারতে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩০৩-

ভারতে দৈনিক করোনা সংক্রমণের নিরিখে দেশটির পরিস্থিতি কিছুটা হলেও উন্নতি হয়েছে। রবিবার (১৩ জুন) সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রনালয়ের পক্ষ থেকে যে পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, তাতে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় নতুন করে ভারতে সংক্রমিত হয়েছেন ৮০ হাজার ৮৩৪ জন। গত ২ এপ্রিলের পর এই প্রথম দৈনিক সংক্রমণ এতটা কম হল। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯৪ লক্ষ ৩৯ হাজার ৯৮৯।

সংক্রমণ বৃদ্ধিতে খানিকটা রাশ টানা গেলেও, দৈনিক মৃত্যু এখনও উদ্বেগজনক জায়গাতেই রয়েছে। তবে শনিবার যেখানে দৈনিক মৃত্যু ৪ হাজারের উপর ছিল, রবিবারের হিসেব অনুযায়ী, তা ৩ হাজার ৩০৩ হয়েছে। কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, করোনার প্রকোপে গোটা ভারতে এখনও পর্যন্ত ৩ লক্ষ ৭০ হাজার ৩৮৪ জন রোগীর মৃত্যু হয়েছে।

পরীক্ষা বাড়ানো এবং দেশটির সিংহভাগ নাগরিককে টিকাকরণের আওতায় আনা গেলে তবেই অতিমারি ঠেকানো সম্ভব হবে বলে বার বার বলে আসছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে দেশে করোনা পরীক্ষা ওঠানামা করছেই। গত বৃহস্পতি ও শুক্রবার দৈনিক নমুনা পরীক্ষা ২০ লক্ষের উপরে থাকলেও, শনিবার তা নেমে ১৯ লক্ষ ২০ হাজার ৪৭৭ হয়েছে। রবিবার তা আরও কমে ১৯ লক্ষ ৩১২ হয়েছে। -আনন্দবাজার