শেষ হল ‘বেলাশেষে’-র গল্প: না ফেরার দেশে স্বাতীলেখা সেনগুপ্ত

শেষ হল ‘বেলাশেষে’-র গল্প: না ফেরার দেশে স্বাতীলেখা সেনগুপ্ত

শেষ হল ‘বেলাশেষে’-র গল্প: না ফেরার দেশে স্বাতীলেখা সেনগুপ্ত-

না ফেরার দেশে চলে গেলেন টালিউডের কিংবদন্তি অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত। শেষ হল ‘বেলাশেষে’-র গল্প। বুধবার (১৬ জুন) দুপুরে প্রয়াত হন কিংবদন্তী শিল্পী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। সূত্রের খবর, বুধবার স্থানীয় সময় পৌনে ৩ টার দিকে কোলকাতার এক বেসরকারি হাসপাতালের মারা যান তিনি। দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন স্বাতীলেখা। ২২ মে তিনি হাসপাতালে ভর্তি হন। টানা ২৫ দিন হাসপাতালে ভর্তি ছিলেন। জানা গেছে, আজ কিডনি বিকল হয়ে মৃত্যু হয়েছে তাঁর।

তিনি চিরকাল নাট্যমঞ্চ এবং সিনেমা, দুই মাধ্যমেই তিনি সমান তালে অভিনয় করেছেন। তাঁর অভিনয় সব সময়ই দাগ কেটেছে দর্শকমনে। তিনি সমৃদ্ধ করেছে বাংলার শিল্পকলাকে। ভারতীয় নাট্যজগতে তাঁর অবদানের জন্য সঙ্গীত নাটক অ্যাকাডেমি পুরস্কারও পেয়েছিলেন প্রায়ত অভিনেত্রী।

১৯৭০ সালে এলাহাবাদে নাট্যচর্চা শুরু তাঁর। ১৯৭৫ সালে সত্যজিৎ রায় পরিচালিত ঘরে বাইরে ছবিতে ‘বিমলা’ হিসেবে পরিচিতি লাভ করেন। সেই থেকে কাজ করেছেন বহু ছবিতে। ১৯৭৮ সালে নান্দীকার নাট্যদলের সঙ্গে গাঁটছড়া বাঁধেন। সেখানেই আলাপ ও প্রেম হয় রুদ্রপ্রসাদ সেগুপ্তের সঙ্গে। তার পরে বিয়ে ও সংসার। সংসারের পাশাপাশি অভিনয়ও করেছেন।

ছবির পাশাপাশি নাটকও করতেন সমান গুরুত্ব দিয়ে। কেরিয়ারের শুরুতে যেমন সাফল্য পেয়েছেন, তেমন কেরিয়ারের শেষ দিকেও। কেরিয়ারের শেষ দিকে তাঁর অভিনয় নজর কাড়ে সকলের। তিনি আরও একবার পরিচিতি পান শিবপ্রসাদ-নন্দিতার পরিচালনায়। ২০১৫ সালে ‘বেলাশেষে’-তে তাঁকে নতুনভাবে পায় বাঙালি দর্শক। ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে কাজ করেন। তাঁদের জুটি ও অভিনয়, দর্শকদের বাস্তব জীবনের সঙ্গে পরিচয় করান।

তিনি সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে বহু ছবিতে কাজ করেন। ‘ঘরে বাইরে’ থেকে ‘বেলাশেষে’-সব ছবিতে দেখা গিয়েছে এই জুটি। কিছুদিন আগে মুক্তি পায় তাঁদের অভিনীত ‘বেলাশুরু’। এদিকে ‘ধর্মযুদ্ধ’ ছবিতে রাজ চক্রবর্তী পরিচালনায় কাজ করেছেন শিল্পী। তবে, ছবি মুক্তি পাওয়ার আগেই তিনি চলে গেলেন। -কোলকাতা২৪