সবচেয়ে সংক্রামক করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সবচেয়ে সংক্রামক করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

সবচেয়ে সংক্রামক করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ভয়াবহ হয়ে উঠেছে করোনার ডেল্টা প্রজাতি। বিশ্বের ৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে এই প্রজাতি। করোনার এই প্রজাতিকে সবচেয়ে সংক্রামক হিসাবে চিহ্নিত করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। টিকা না নেওয়া মানুষদের মধ্যে দ্রুত গতিতে ছড়াচ্ছে এই ভাইরাসের প্রজাতি, সে বিষয়ে সতর্ক করলেন ডব্লিউএইচও-র প্রধান টেড্রস আধানম ঘেব্রেইয়েসুস।

শুক্রবার একটি সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর জেনারেল বলেছেন, “বিশ্বব্যাপী এখন উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট। ডব্লিউএইচওএই নিয়ে চিন্তিত। এখনও পর্যন্ত করোনার প্রজাতিগুলির মধ্যে ডেল্টা প্রজাতি সবচেয়ে সংক্রামক। বিশ্বের ৮৫টি দেশে এর হদিশ পাওয়া গিয়েছে। যাঁরা টিকা নেননি তাঁদের মধ্যে এর সংক্রমণ দ্রুত গতিতে ছড়াচ্ছে।”

তিনি আরও বলেছেন, “বেশ কিছু দেশ জনস্বাস্থ্য ও সামাজিক বিধিনিষেধ শিথিল করেছে, যা উদ্বেগের। বিশ্বজুড়ে এই প্রজাতি সংক্রমণ বাড়ছে। আরও বেশি সংক্রমণ মানে আরও হাসপাতালে ভর্তি হওয়া, স্বাস্থ্যকর্মীদের আরও পরিশ্রম এবং স্বাস্থ্যব্যবস্থার উপর চাপ। মৃত্যুর ঝুঁকিও বাড়বে।”

একই কথা ডব্লিউএইচওর কোভিড সংক্রান্ত টিমের প্রধান ড. মারিয়া ভান কারখোভের। তিনি বলেছেন, “ডেল্টা প্রজাতি ভয়ঙ্কর ভাইরাস। এর সংক্রামক ক্ষমতা আলফার থেকে অনেক বেশি। ইউরোপ-সহ একাধিক দেশে দ্রুত গতিতে ছড়াচ্ছে। ইউরোপের অনেক দেশে সংক্রমণ নিম্নমুখী হলেও ফের কিছু উদ্বেগজনক জিনিস দেখা গিয়েছে। এই পরিস্থিতিতে টিকাই হল ডেল্টা প্রজাতির সঙ্গে লড়াইয়ের বড় হাতিয়ার।” ভ্যাকসিন না নেওয়া থাকলে সংক্রমণ থেকে বাঁচা মুশকিল, বলছে ডব্লিউএইচও-র গবেষকরা।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস